বড় বিনিয়োগের ঘোষণায়ও ভাঙ্গেনি ফ্লোর, ৭৫ শেয়ারের লেনদেন

আবাসন খাতে বড় ধরনের বিনিয়োগের ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিবিধ খাতের প্রতিষ্ঠান বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট লিমিটেড (বেক্সিমকো লিমিটেড)। কোম্পানিটি জিরোকুপন বন্ড ছেড়ে এক হাজার পাঁচশ কোটি টাকা সংগ্রহ করবে। আর এই অর্থের একটা উল্লেখযোগ্য অংশ ‘মায়ানগর’ নামের একটি আবাসন প্রকল্প বাস্তবায়নে ব্যয় করবে।

বন্ড ইস্যু এবং নতুন প্রকল্পে বিনিয়োগের ঘোষণায়ও বেক্সিমকোর শেয়ারে কোনো ইতিবাচক প্রভাব পড়েনি। নতুন বিনিয়োগের ঘোষণার পর প্রথম কার্যদিবসেও ফ্লোরপ্রাইসে আটকে ছিল কোম্পানিটির শেয়ার।

রোববার (১০ মার্চ) সন্ধ্যায় অনুষ্ঠিত বেক্সিমকোর পরিচালনা পর্ষদের বৈঠকে জিরোকুপন বন্ড ইস্যু ও শ্রীপুর টাউনশিপ লিমিটেডের সাথে যৌথভাবে মায়ানগর নামে আবাসন প্রকল্প বাস্তবায়নের ঘোষণা দেয়।

প্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য অনুসারে, আলোচিত প্রকল্পের আয়তন হবে প্রায় ১০০ একর। নবীনগর-চন্দ্রা হাইওয়ের পাশে এ প্রকল্পের অবস্থান। প্রকল্পটি হবে বহুমুখী ব্যবহার উপযোগী। একদিকে এটি হবে আবাসিক প্রকল্প। অন্যদিকে প্রকল্পের ভেতরে থাকবে হোটেল, সার্ভিস অ্যাপার্টমেন্ট, কনভেনশন সেন্টার, শপিং মল ইত্যাদি।

আলোচিত প্রকল্পে ১৮ হাজার অ্যাপার্টমেন্ট থাকবে। এতে থাকবে স্বাস্থ্য সেবা, শিক্ষা ও বিনোদন সংক্রান্ত নানা ব্যবস্থা, শপিং মল ইত্যাদি। বাণিজ্যিক অংশের আয়তন হবে ৫০ লাখ বর্গফুট। পুরো প্রকল্পটি হবে সবুজ ও পরিবেশবান্ধব।

আলোচিত প্রকল্পের ৭৫ শতাংশের মালিক হবে বেক্সিমকো লিমিটেড। আর বাকী ২৫ শতাংশের মালিক শ্রীপুর টাউনশিপ লিমিটেড। এই অনুপাতে প্রকল্পের মুনাফা ভাগ হবে।

বড় এই বিনিয়োগের ঘোষণার পরও আজ সোমবার (১১ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ারে কোনো ক্রেতা ছিল না বললেই চলে। এদিন ডিএসইতে ফ্লোরপ্রাইসে বেক্সিমকোর মাত্র ৭৫টি শেয়ার কেনাবেচা হয়। চারটি হাওলায় কেনাবেচা হয় এসব শেয়ার। প্রতিটি শেয়ারের দাম ছিল ১১৫ টাকা ৬০ পয়সা। বিক্রিত শেয়ারের মোট বাজারমূল্য ছিল ৮ হাজার ৬৭০ টাকা।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.