গাজা থেকে সেনা প্রত্যাহারের আগে চুক্তি হবে না: হামাস প্রধান

আগ্রাসন পুরোপুরি বন্ধ করে গাজা উপত্যকা থেকে সব সেনা প্রত্যাহার না করা পর্যন্ত ইসরাইলের সঙ্গে কোনো চুক্তি হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন হামাসের পলিটব্যুরো প্রধান ইসমাইল হানিয়া।

পবিত্র রমজান মাসের শুরুতে রবিবার রাতে টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে তিনি একথা জানান। খবর- পার্সটুডে

হানিয়া বলেন, যে চুক্তি গাজা উপত্যকার ওপর ইসরাইলি যুদ্ধ বন্ধ করে না অথবা বাস্তুচ্যুত মানুষদেরকে তাদের ঘরবাড়িতে ফেরার নিশ্চয়তা দেয় না কিংবা গাজা উপত্যকা থেকে ইহুদিবাদী শত্রু সেনাদের প্রত্যাহার করার গ্যারান্টি থাকে না আমরা সেরকম চুক্তি চাই না।

তিনি বলেন, সম্ভাব্য যেকোনো চুক্তিতে গাজার মানবিক পরিস্থিতিও অন্তর্ভুক্ত থাকতে হবে। এর মধ্যে রয়েছে ত্রাণ ও আশ্রয় এবং উপত্যকার পুনর্গঠন। আমাদের জনগণের মানবিক ইস্যুগুলোর সমাধান বিশেষ করে উত্তর গাজার মানুষদের- যেখানে নারী, শিশু ও বৃদ্ধ ব্যক্তিরা শত্রুর চাপিয়ে দেয়া ক্ষুধার যন্ত্রণায় মারা যাচ্ছে, সেসবের সমাধান যে চুক্তিতে থাকবে না সে চুক্তি আমরা করব না।

হামাস নেতা বলেন, সম্ভাব্য চুক্তির আলোচনায় হামাস এসব নীতিমালার আলোকে সর্বোচ্চ ইতিবাচক মনোভাব ও দায়িত্বজ্ঞান প্রদর্শন করেছে। তিন ধাপে চুক্তি বাস্তবায়ন হতে পারে এবং দখলদার সরকারকে তা বাস্তবায়নে বাধ্য করার জন্য আন্তর্জাতিক গ্যারান্টি থাকতে হবে। এখন পর্যন্ত ব্যাপকভিত্তিক আলোচনা সত্ত্বেও গাজা যুদ্ধ বন্ধ বা বন্দি বিনিময়ের কোনো চুক্তি না হওয়ায় তিনি ইসরাইলকে দায়ী করেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.