ফেসবুক নিষ্ক্রিয়তার প্রভাবে শেয়ার মূল্যে পতন

গতকাল রাতে এক ঘণ্টার বেশি সময় নিষ্ক্রিয় ছিলো বিশ্বের বহুল জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এই নিষ্ক্রিয়তার প্রভাবের দিনে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফর্মসের শেয়ারের পতন হয়েছে ৭ দশমিক ৯৭ ডলার বা ১ দশমিক ৬০ শতাংশ।

ন্যাশনাল এ্যাসোসিয়েশন অফ সিকিউরিটি ডিলার্স অটোমেটেড কোটেশনস (ন্যাসড্যাক) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুযায়ী, গতকাল যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফর্মসের শেয়ারের লেনদেন শুরু হয় ৪৯৮.১৯ ডলারে। লেনদেন শুরুর কিছুক্ষণের মধ্যেই ফেসবুক ও ইনস্টাগ্রামে প্রবেশ করতে পারছিলেন না ব্যবহারকারীরা। এমনকি যারা ফেসবুকে লগ–ইন করা অবস্থায় ছিলেন তারাও স্বয়ংক্রিয়ভাবে লগ–আউট হয়ে যান। এর প্রভাব পড়েছে মেটা প্ল্যাটফর্মে। এদিন প্রতিষ্ঠানটির শেয়ারের দাম ১ দশমিক ৬০ শতাংশ কমে ৪৯০.২২ ডলারে দাঁড়িয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল এক প্রতিবেদনে জানিয়েছে, পুরো বিশ্বজুড়ে ফেসবুক ও ইন্সটাগ্রামে সমস্যা দেখা দিয়েছে। বিশ্বের কোথাও কেউ ফেসবুক ও ইন্সটাগ্রামে প্রবেশ করতে পারছে না। এই দুটি মাধ্যমের ওয়েবসাইট এবং অ্যাপস উভয়ই অকার্যকর হয়ে পড়েছে।

ডাউন ডিটেকটরের গ্রাফে দেখা গেছে, রাত ৯টা ২০ মিনিট পর্যন্ত ৩ লাখ ১৫ হাজার ৮১৭ জন ফেসবুক ব্যবহারকারী অভিযোগ করেছেন তারা ফেসবুক ব্যবহারে সমস্যার সম্মুখীন হচ্ছেন। এরপর রাত ৯টা ৩২ পর্যন্ত ৫ লাখ ৪১ হাজার ৫৭৩ জন ব্যবহারকারী তাদের সমস্যার কথা জানিয়েছেন।

ডাউনডিটেক্টর ছাড়াও ট্র্যাকিং ওয়েবসাইট, অ্যাপ এবং বিভিন্ন ওয়েবসাইটে ফেসবুক বিভ্রাটের বিষয়টি রিপোর্ট করেছেন ব্যবহারকারীরা। সেই সঙ্গে এ অভিযোগের সংখ্যা গতকাল রাত ১০টার পর থেকে আকস্মিকভাবে বৃদ্ধি পেতে থাকে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.