সম্পর্ক শক্তিশালী করতে আগ্রহী তেহরান ও রিয়াদ

সৌদি আরবের সঙ্গে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেছে ইরান।

মঙ্গলবার সৌদি আরবের জেদ্দা শহরে ওআইসির এক জরুরি বৈঠকের অবকাশে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান তার সৌদি সমকক্ষ ফয়সাল বিন ফারহান আলে সৌদের সঙ্গে সাক্ষাতে এ আগ্রহ প্রকাশ করেন।

তেহরান ও রিয়াদের বিদ্যমান সম্পর্কে সন্তোষ প্রকাশ করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, দু’দেশের অভিন্ন স্বার্থ-সংশ্লিষ্ট খাতগুলোতে দ্বিপক্ষীয় সম্পর্ক ও সহযোগিতা আরো শক্তিশালী করার সুযোগ রয়েছে। তিনি বিশেষ করে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা শক্তিশালী করার আহ্বান জানান।

গাজা পরিস্থিতি সম্পর্কে আলোচনা করতে ওআইসির জরুরি বৈঠক ডাকার ইরানি অনুরোধে সাড়া দেয়ায় তিনি সৌদি পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান। ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের আশা ছিল জরুরি বৈঠক থেকে গাজায় ইসরাইলি আগ্রাসন বন্ধ করার ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেয়া হবে।

সাক্ষাতে সৌদি পররাষ্ট্রমন্ত্রী গাজা উপত্যকার মানবিক পরিস্থিতি তুলে ধরে বলেন, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে চলমান গাজা যুদ্ধ বন্ধ করার কার্যকর উপায় খুঁজে বের করতেই জেদ্দা বৈঠক তলব করা হয়েছে। তিনি এ যুদ্ধ বন্ধ করার জন্য ওআইসির পাশাপাশি জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক ফোরামেও মুসলিম দেশগুলোকে আরো বেশি প্রচেষ্টা চালানোর আহ্বান জানান।

ফয়সাল বিন ফারহান ইরানের সঙ্গে বিদ্যমান সম্পর্কে সন্তোষ প্রকাশ করে বলেন, এ সম্পর্ক আরো শক্তিশালী করার জন্য কার্যকর পদক্ষেপ নেবে রিয়াদ। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.