ইউক্রেনকে জার্মানির টরেস ক্ষেপণাস্ত্র দেয়া উচিত: ব্রিটেন

ইউক্রেনকে দীর্ঘ পাল্লার টরেস ক্ষেপণাস্ত্র ও উন্নতমানের গোলাবারুদ দেয়ার জন্য জার্মানি এবং অন্য পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ব্রিটিশ সরকার। রাশিয়ার ক্রিমিয়া ব্রিজে হামলার ব্যাপারে জার্মান বিমান বাহিনীর শীর্ষ পর্যায়ের কয়েকজন কর্মকর্তার অডিও রেকর্ড ফাঁস হওয়া পর লন্ডন এই আহ্বান জানালো।

ফাঁস হওয়া অডিও রেকর্ড থেকে জানা গেছে, জার্মান বিমান বাহিনীর কর্মকর্তারা ইউক্রেনকে দীর্ঘ পাল্লার টরেস ক্ষেপণাস্ত্র দেয়ার পক্ষে মতামত দিয়েছিলেন। তারা এই আলোচনা করেছিলেন যে, এ ধরনের ক্ষেপণাস্ত্র দেয়ার মধ্যদিয়ে জার্মানি রাশিয়ার বিরুদ্ধে সরাসরি যুদ্ধে না জড়িয়ে ইউক্রেনের মাধ্যমে ক্রিমিয়া ব্রিজে হামলা চালানোর পরিকল্পনা বাস্তবায়ন করতে পারে। ।

এ সম্পর্কে ব্রিটিশ সরকারের একজন মুখপাত্র বলেন, জার্মানির যে অডিও রেকর্ড ফাঁস হয়েছে তা অবশ্যই একটা গুরুত্বপূর্ণ ব্যাপার এবং বিষয়টি তদন্ত করা উচিত। তবে ব্রিটেন হচ্ছে প্রথম দেশ যারা ইউক্রেনকে দীর্ঘ পাল্লার প্রিসিশন স্ট্রাইক মিসাইল দিয়েছে এবং আমরা আমাদের মিত্রদেরকে একই কাজ করার ব্যাপারে উৎসাহিত করতে চাই।

এদিকে জার্মানির নেতারা অডিও রেকর্ড ফাঁসের ঘটনাকে পশ্চিমাদের বিরুদ্ধে রাশিয়ার তথ্য যুদ্ধ বলে দাবি করেছেন। যদিও জার্মানিতে এ নিয়ে বেশ তোলপাড় চলছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.