ব্যাংকের শীর্ষ পর্যায়ে নারীদের নেতৃত্ব কমেছে

শিক্ষাজীবন শেষে অভিজাত ও নিরাপদ হিসেবে নারীদের মধ্যে জনপ্রিয় ব্যাংকিং পেশা। এজন্য ব্যাংক কর্মকর্তাদের মধ্যে প্রবেশকালীন ও মধ্যম পর্যায়ে নারীদের উপস্থিতি বেশ। কিন্তু এর পরই ওপরের ধাপগুলো থেকে ক্রমাগতভাবে ছিটকে পড়ছেন নারীরা। এর ফলে বর্তমানে ব্যাংকের পরিচালনা পর্ষদে নারীদের অংশগ্রহণ কমেছে।

সোমাবার (৪ মার্চ) প্রকাশিত বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত এক প্রতিবেদন থেকে এমন তথ্য পাওয়া যায়।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, সমাপ্ত ২০২৩ সালের ডিসেম্বর শেষে ব্যাংকের পরিচালনা পর্ষদে নারী পরিচালক ছিলেন ১৩ দশমিক ৫১ শতাংশ। কিন্তু এক বছর আগে অর্থাৎ ২০২২ সাল শেষে তা ছিল ১৪ দশমিক ২২ শতাংশ।

এদিকে বর্তমানে মোট ব্যাংক কর্মকর্তা কর্মচারীদের সংখ্যা ২ লাখ ৩ হাজার ৬৯৬ জন। এর মধ্যে নারী কর্মীর সংখ্যা ৩৩ হাজার ৩৪৬ জন। অর্থাৎ বর্তমানে ব্যাংক খাতে নারী কর্মীর পরিমাণ ১৬ দশমিক ৩৭ শতাংশ।

তথ্য অনুযায়ী, ২০২৩ সালে রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকের বোর্ডে নারী পরিচালকদের হার ছিল ৮ শতাংশ। তবে বিশেষায়ীত ব্যাংকের বোর্ডে নারীদের কোনো অংশগ্রহণ ছিল না। বেসরকারি ব্যাংকের পর্ষদে ১৪ দশমিক ১৬ শতাংশ ও বিদেশী ব্যাংকের পর্ষদে ১৭ দশমিক ৫৪ শতাংশ ছিল নারী পরিচলকের হার। অথচ আগের বছর ২০২২ সাল শেষে রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকের বোর্ডে নারীদের উপস্থিতি ছিল ১০ শতাংশ, বিশেষায়ীত ব্যাংকের বোর্ডে ৪ শতাংশ, বেসরকারি ব্যাংকের পর্ষদে ১৪ দশমিক ৭১ শতাংশ ও বিদেশী ব্যাংকের পর্ষদে নারীদের উপস্থিতি ছিল ১৮ দশমিক ৬০ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, ২০২৩ সালের জুলাই-ডিসেম্বর সময়ে দেশের ব্যাংক খাতে নারী কর্মীর সংখ্যা বেড়ে দাঁড়ায় ৩৩ হাজার ৩৪৬ জন। ছয় মাস আগে সংখ্যাটি ছিল ৩২ হাজার ৫৬৭ জন। সেই হিসাবে বছরের দ্বিতীয়ার্ধে ব্যাংক খাতে নারীর কর্মসংস্থান বেড়েছে। বর্তমানে ব্যাংকে নারী কর্মকর্তার হার ১৬ দশমিক ৩৭ শতাংশ।

দেশে কার্যরত তফসিলি ব্যাংকের মধ্যে ৪৩টি বেসরকারী বাণিজ্যিক ব্যাংকে সর্বোচ্চ সংখ্যক নারী কর্মকর্তা/কর্মচারী ২২ হাজার ২৪৮ জন রয়েছেন, যা মোট কর্মকর্তা/কর্মচারীর ১৬ দশমিক ৩২ শতাংশ। আর ৬টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক নারী কর্মকর্তা/কর্মচারী ৮ হাজার ২০৬ জন কর্মরত রয়েছেন, যা মোট কর্মকর্তা/কর্মচারীর ১৬ দশমিক ৩১ শতাংশ। এছাড়া বিদেশী বাণিজ্যিক ব্যাংকে সবচেয়ে কম সংখ্যক নারী কর্মকর্তা/কর্মচারী ৯৮১ জন কর্মরত থাকলেও অন্যান্য ব্যাংকসমূহের তুলনায় বিদেশী বাণিজ্যিক ব্যাংকসমূহে নারী কর্মকর্তা/কর্মচারীর হার সবচেয়ে বেশি ২৪ দশমিক ১৮ শতাংশ।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.