‘চলমান প্রকল্পগুলোর বাস্তবায়ন শেষে বেস্ট হোল্ডিংসের আয় অনেক বাড়বে’

একান্ত সাক্ষাতকারে আবুল কালাম আজাদ

সাম্প্রতিক সময়ে দেশের সবচেয়ে বড় আইপিও নিয়ে পুঁজিবাজারে এসেছে পর্যটন খাতের অত্যন্ত সফল কোম্পানি বেস্ট হোল্ডিংস লিমিটেড। বর্তমানে কোম্পানিটি প্রিমিয়াম ব্র্যান্ডের হোটেল লো মেরিডিয়ান ঢাকা পরিচালনা করছে। এছাড়া কোম্পানির ম্যারিয়ট ভালুকালাক্সারি কালেকশন ভালুকাসহ বেশ কয়েকটি প্রকল্প বাস্তবায়নাধীন আছে। বুকবিল্ডিং পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে কোম্পানিটি বাজার থেকে ৩৫০ কোটি টাকা সংগ্রহ করেছে, যার বড় অংশ এসব প্রকল্প বাস্তবায়নে ব্যয় করা হবে। বেস্ট হোল্ডিংস লিমিটেডের কোম্পানি সচিব আবুল কালাম আজাদ কোম্পানিটির আইপিও প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। অর্থসূচককে দেওয়া একান্ত সাক্ষাতকারে বেস্ট হোল্ডিংসের নানা দিক নিয়ে তিনি বিস্তারিত আলোকপাত করেছেন। 

অর্থসূচকঃ নানা অনিশ্চয়তা কাটিয়ে আইপিও প্রক্রিয়া সম্পন্ন করে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে বেস্ট হোল্ডিংস লিমিটেড। লেনদেন শুরুর পর প্রায় দু’সপ্তাহ পার হয়েছে। এ সময়ে এসে কোম্পানি সচিব হিসেবে আপনার অনুভূতি ও মূল্যায়ন কেমন?

আবুল কালাম আজাদঃ  আলহামদুলিল্লাহ, দীর্ঘ পথ-পরিক্রমার পর বেস্ট হোল্ডিংস-এর আইপিওর কার্যক্রম শুরু হয়েছে। বেস্ট হোল্ডিংস এর আইপিও কার্যক্রমের সাথে প্রথম থেকে শেষ পর্যন্ত একজন কোম্পানি সচিব হিসেবে আমি যুক্ত ছিলাম, সেক্ষেত্রে আমার অনুভূতিটা চমৎকার। বেস্ট হোল্ডিংস লিমিটেড-এর আইপিও কার্যক্রম সফলভাবে সম্পন্ন করতে সহায়তা করার জন্য আমি প্রথমেই ধন্যবাদ জানাই বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন, ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসি ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি-এর সাথে সংশ্লিষ্ট সকলকে। সেই সাথে বিশেষ ধন্যবাদ জানাচ্ছি বেস্ট হোল্ডিংস-এর আইপিও প্রক্রিয়ার সাথে যুক্ত থাকা সকল টিম মেম্বার, বিশেষ করে ইস্যু ম্যানেজার আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং শান্তা ইকুইটি লিমিটেডের সকলকে।

অর্থসূচকঃ আইপিওতে আপনাদের বেশ ভালো একটা সাড়া পড়েছে, এর কারণটা কি?

আবুল কালাম আজাদঃ আপনাকে ধন্যবাদ। আমার জানা মতে বাংলাদেশে মাত্র কয়েকটি আইপিও’র আবেদনে ১ হাজার কোটির অধিক টাকা জমা পড়েছে তার মধ্যে বেস্ট হোল্ডিংস অন্যতম। বেস্ট হোল্ডিংস এর আইপিও আবেদনে প্রায় সাড়ে তের’শ কোটি টাকা সাবসক্রিপশন জমা পড়েছে। বৈশ্বিক মন্দা এবং বাংলাদেশের শেয়ারবাজারের বর্তমান অবস্থা বিবেচনায় বড় অংকের এই সাবসক্রিপশন বেস্ট হোল্ডিংস এর প্রতি বিনিয়োগকারীদের আস্থার বহিঃপ্রকাশ। আমরা বিনিয়োগকারীদের এই আস্থাকে সম্মান জানাই, পাশাপাশি তাদের আস্থা ধরে রাখতে আমরা সবসময় সচেষ্ট থাকব এবং তারা যে আশা নিয়ে বিনিয়োগ করেছেন তার  সুফল যেন পান, সেদিকে আমরা দৃষ্টি রাখবো।

অর্থসূচকঃ বিনিয়োগকারীদের বড় অংশ এখনো বেস্ট হোল্ডিংসকে শুধুই লো মেরিডিয়ান হোটেলের স্বত্ত্বাধিকারী হিসেবে জানেন। এর বাইরে কোম্পানির যেসব প্রকল্প ও সহযোগী প্রতিষ্ঠান আছে, সেগুলোর অবস্থা কী?

আবুল কালাম আজাদঃ বেস্ট হোল্ডিংস-এর যে সকল প্রকল্প রয়েছে তার মধ্যে লো মেরিডিয়ান ঢাকা অন্যতম। এর বাইরে বেস্ট হোল্ডিংস-এর বেশ কিছু প্রকল্প রয়েছে, তার মধ্যে দি লাক্সারি কালেকশন, লাক্সারি প্রাইভেট ভিলা, লো মেরিডিয়েন সার্ভিস স্যুট এন্ড এক্সিকিউটিভ এপার্টমেন্টস বসুন্ধরা। এছাড়াও এগ্রো এবং আইটি খাতেও কোম্পানীর বিনিয়োগ রয়েছে।

দি লাক্সারি কালেকশন, ম্যারিয়ট ইন্টারন্যাশনাল এর একটি লাক্সারি ব্র্যান্ড চেইন রিসোর্ট। প্রকল্পটি নির্মাণাধীন, যেখানে প্রতিটি ৮৭৫ বর্গফুট আয়তনের ডিলাক্স রুম এবং ১৪০০-৪৫০০ বর্গফুট আয়তনের বাংলো রয়েছে। প্রকল্পটির ময়মনসিংহের ভালুকায় অবস্থিত, যার বাণিজ্যিক কার্যক্রম ২০২৫ সনের শেষ নাগাদ শুরু করার পরিকল্পনা রয়েছে।

বেস্ট হোল্ডিংস এর আরেকটি প্রকল্প লাক্সারি প্রাইভেট ভিলা, এটিও ময়মনসিংহের ভালুকায় অবস্থিত। যেখানে ৪৫০০-৬০০০ বর্গফুট আয়তনের ৩ ধরণের প্রাইভেট ভিলা থাকবে এবং প্রকল্পটি ব্যবস্থাপনার দায়িত্বে থাকবে ম্যারিয়ট ইন্টারন্যাশনাল।

রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় বেস্ট হোল্ডিংস লিমিটেডের মালিকানাধীন বাণিজ্যিক প্লটের ওপর লাক্সারি প্রাইভেট স্যুট এন্ড এক্সিকিউটিভ এ্যাপার্টমেন্ট কমপ্লেক্স নামে আরেকটি প্রকল্প নির্মানাধীন রয়েছে। এই প্রকল্পটিরও ব্যবস্থাপনার দায়িত্বে থাকবে ম্যারিয়ট ইন্টারন্যাশনাল।

বেস্ট হোল্ডিংস লিমিটেড-এর সাবসিডিয়ারী দুটি কোম্পানী রয়েছে। যার একটি আইকনএক্স হোটেলস লিমিটেড এবং অপরটি ধামশুর ইকনোমিক জোন লিমিটেড।

আইকনএক্স হোটেলস লিমিটেডের মালিকানায় আরেকটি পাঁচ তরকা হোটেল ম্যারিয়ট ভালুকা নির্মানাধীন রয়েছে, যার কার্যক্রম এ বছরের দ্বিতীয়ার্ধে শুরু করার পরিকল্পনা রয়েছে। ম্যারিয়ট ভালুকার সাথে ম্যারিয়ট কমার্শিয়াল কমপ্লেক্সের নির্মাণ কাজও চলমান, যেখানে শপিং মল, সিনেপ্লেক্স, ব্যাংক-বীমাসহ বিভিন্ন বড় প্রতিষ্ঠানের অফিস পরিচালনার সুযোগ থাকবে। আইকনএক্স হোটেলস লিমিটেডের ৫১ শতাংশ শেয়ারের মালিকানা রয়েছে বেস্ট হোল্ডিংস লিমিটেডের।

বেস্ট হোল্ডিংস লিমিটেড এর দ্বিতীয় সাবসিডিয়ারী প্রতিষ্ঠান ধামশুর ইকনোমিক জোন লিমিটেড। ময়মনসিংহের ভালুকায় প্রায় ৮৫০ একর জমির উপর নির্মাণাধীন এই ইকনোমিক জোনটি আগামী ২০২৭ সাল নাগাদ কার্যক্রম শুরু হবে বলে আমরা আশা করছি।

বেস্ট হোল্ডিংস লিমিটেড এর সহযোগী প্রতিষ্ঠান আইকনএক্স সার্ভিসেস লিমিটেড-এর তত্ত্বাবধানে বাংলাদেশের প্রথম শতভাগ আবাসিক সুবিধা সম্পন্ন আন্তর্জাতিক ফ্র্যাঞ্চাইজি শিক্ষা প্রতিষ্ঠান হেইলিবারি ভালুকা, যার কার্যক্রম চলতি বছরের আগস্ট মাসে শুরু হতে যাচ্ছে। হেইলিবারি যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম। আন্তর্জাতিক মানসম্পন্ন শিক্ষায় শিক্ষিত হয়ে হেইলিবারির শিক্ষার্থীরা এক সময় বড় বড় বহুজাতিক কোম্পানির নেতৃত্ব দেবে বলে আমি বিশ্বাস করি।

বেস্ট হোল্ডিংসের নির্মাণাধীন পাঁচ তারকা হোটেল ম্যারিয়ট ভালুকা’র লে-আউট

অর্থসূচকঃ  প্রসপেক্টাস অনুসারে, চলতি বছরে আপনাদের ম্যারিয়ট ভালুকা ও ম্যারিয়ট কমার্শিয়াল কমপ্লেক্সের বাণিজ্যিক কার্যক্রম শুরু হওয়ার কথা। এ ক্ষেত্রে অগ্রগতি কতদূর?

আবুল কালাম আজাদঃ ময়মনসিংহ-এর ভালুকায় অবস্থিত পাঁচ তারকা হোটেল ম্যারিয়ট ভালুকা হোটেলের সিভিল কাজ সম্পন্ন হয়ে ফিটিং-ফিক্সিং এর কাজ চলমান, যার বাণিজ্যিক কার্যক্রম এ বছরের দ্বিতীয়ার্ধে শুরু করার পরিকল্পনা রয়েছে।

অর্থসূচকঃ দেশে বৈদেশিক মুদ্রার কিছুটা সংকট চলছে। অনেক ব্যবসায় তার নেতিবাচক প্রভাব পড়েছে। আপনাদের কোম্পানির কী অবস্থা?

উত্তর: বেস্ট হোল্ডিংস লিমিটেড এর ব্যবসা আমদানী রপ্তানীর উপর সম্পূর্ণ নির্ভরশীল নয় এবং প্রাপ্ত আয়ের সিংহভাগ বৈদেশিক মুদ্রায় অর্জিত। তাই আশা করা যায়, বৈশ্বিক মন্দার মধ্যেও আমরা মোটামুটি ব্যবসা চালিয়ে যেতে পারবো।

অর্থসূচকঃ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনালের সফট লঞ্চিং হয়েছে। এই টার্মিনাল পুরোপুরি চালু হলে আপনাদের কোম্পানির উপর তার কোনো প্রভাব কী পড়বে বলে মনে করেন?

আবুল কালাম আজাদঃ থার্ড টার্মিনাল চালু হলে সব থেকে বেশি সুবিধাভোগী হবে লো মেরিডিয়ান। পাঁচ তারকা এই হোটেলটি থার্ড টার্মিনালের একেবারেই কাছাকাছি হওয়ায় স্বভাবতই গেস্ট সংখ্যা বাড়বে। ইতোমধ্যে বেশ কিছু নতুন এয়ারলাইন্স বাংলাদেশে তাদের কার্যক্রম পরিচালনার উদ্দ্যোগ নিয়েছে এবং এই এয়ারলাইন্স গুলোর বেশির ভাগই তাদের ক্রু’দের লো মেরিডিয়ানে থাকার দীর্ঘ মেয়াদি প্রস্তাব দিয়েছে।

লো মেরিডিয়ানে গেস্টদের জন্য রুমের সংখ্যা ৩০৪ টি। হোটেলের গেস্টদের বর্তমান চাহিদা এবং এয়ারলাইন্সগুলোর বাড়তি রুমের প্রস্তাব বিবেচনায় থার্ড টার্মিনাল চালুর পর বেস্ট হোল্ডিংস-এর আয় আরও বৃদ্ধি পাবে বলে আমরা আশাবাদী।

ময়মনসিংহের ভালুকায় নির্মাণাধীন বেস্ট হোল্ডিংসের লাক্সারি ভালুকা প্রকল্প

অর্থসূচকঃ বেস্ট হোল্ডিংসের পরিশোধিত মূলধনের আকার অনেক বড়। তাই কোম্পানিটি নিয়মিত লভ্যাংশ দিতে পারবে কি-না, তা নিয়ে অনেকেই সন্দিহান। এ আশংকার বিপরীতে আপনাদের কী বক্তব্য?

আবুল কালাম আজাদঃ বেস্ট হোল্ডিংস এর পরিশোধিত মূলধনের সাইজ বড় এ কথা সত্য, তবে বেস্ট হোল্ডিংস-এর একাধিক ব্যবসা, আয় এবং এ্যাসেট সাইজ বিবেচনায় আনলে পরিশোধিত মূলধনের আকার অসামঞ্জস্য নয়। বেস্ট হোল্ডিংস এর বর্তমান চলমান প্রকল্পের আয় থেকেই বিনিয়োগকারীদের আশানুরূপ লভ্যাংশ প্রদান করা সম্ভব। আসন্ন প্রকল্পসমূহ চালুর পর আয় বৃদ্ধি পাবে এবং বিনিয়োগকারীদের আরও বেশি লভ্যাংশ প্রদান করা সম্ভব হবে বলে আমরা আশাবাদী।

অর্থসূচকঃ আমাদের দেশের অনেক কোম্পানির গভর্ন্যান্সের মান নিয়ে নানা প্রশ্ন আছে। গভর্ন্যান্সের ক্ষেত্রে কোম্পানি সচিবের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। আপনাদের কোম্পানির গভর্ন্যান্স নিয়ে আপনার মূল্যায়ন কী?

আবুল কালাম আজাদঃ বেস্ট হোল্ডিংস প্রথম দিক থেকেই চেষ্টা করেছে প্রতিষ্ঠানে কর্পোরেট কালচার বজায় রাখার। শেয়ার বাজারে তালিকাভূক্তির পর থেকে কর্পোরেট গভর্ন্যান্সের দিকগুলো আরও জোরালোভাবে ফলো করছি। আশা করছি ভবিষ্যতেও এটির ঘাটতি হবে না, ফলে বিনিয়োগকারীগণ একটি পরিচ্ছন্ন রিপোর্ট পাবেন।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.