ইউক্রেনে সেনা পাঠালে ইউরোপের সঙ্গে সংঘাত অনিবার্য: রাশিয়া

ইউক্রেনে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সেনা মোতায়েন করার ব্যাপারে এই জোটের ইউরোপীয় সদস্যদেশগুলোকে সতর্ক করে দিয়েছে রাশিয়া। মস্কো বলেছে, সেরকম কিছু হলে ইউরোপের সঙ্গে রাশিয়ার যুদ্ধ অনিবার্য হয়ে উঠবে।

রুশ প্রেসিডেন্টের আবাসিক প্রাসাদ ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্র উভয়ে যেন ইউক্রেনের প্রতি তাদের সমর্থন পুনর্মূল্যায়ন করে। ইউক্রেনে সেনা মোতায়েন করা হলে শুধু যুদ্ধের সম্ভাবনা বেড়ে যাবে না বরং যুদ্ধ অনিবার্য হয়ে উঠবে।

পেসকভ মস্কোয় সাংবাদিকদের দৈনিক ব্রিফিংয়ে বলেন, পশ্চিমা দেশগুলো যেন নিজেদেরকে এ প্রশ্ন করে যে, ইউক্রেনের প্রতি সমর্থন তাদের জনগণের স্বার্থ রক্ষা করে কিনা।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ইউক্রেনে ইউরোপীয় সেনা মোতায়েন করার সম্ভাবনা নিয়ে খোলাখুলি আলাপ করার পর মস্কোর পক্ষ থেকে এ হুঁশিয়ারি এল।

সোমবার ম্যাকরন বলেন, ইউক্রেনে সেনা পাঠানোর বিষয়ে ন্যাটোভুক্ত দেশগুলোর মধ্যে ‘ঐক্যমত্য’ না থাকা সত্ত্বেও সে সম্ভাবনা উড়িয়েও দেয়া যাচ্ছে না। কোনো সম্ভাবনাই বাদ দেয়া হচ্ছে না। রাশিয়া যাতে [ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে] জয়ী হতে না পারে সেজন্য আমরা সম্ভাব্য সবকিছু করব।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর থেকে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে সর্বাত্মক সহযোগিতা করে যাচ্ছে। এ পর্যন্ত কিয়েভকে কয়েক হাজার কোটি ডলারের সমরাস্ত্র দিয়েছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সম্প্রতি বলেছেন, আমেরিকা ও ব্রিটেনসহ আরো বহু দেশ ইউক্রেনকে অস্ত্র দিয়ে প্রকারান্তরে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.