৩৩ বলে সেঞ্চুরি করে ইটনের বিশ্ব রেকর্ড

নেপালে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচেই ব্যাট হাতে তাণ্ডব চালিয়েছেন নামিবিয়ার ব্যাটার ইয়ান নিকোল লফটি-ইটন। মাত্র ৩৩ বলে সেঞ্চুরি করে টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছেন তিনি। শুধু তাই নয় তার এই বিধ্বংসী ইনিংসে চার আর ছক্কাতেই এসেছে ৯২ রান। যেটা টি-টোয়েন্টিতে আরো একটি বিশ্ব রেকর্ড।

নিকোলের আগে এই রেকর্ডটা ছিলো নেপালের কুশল মাল্লার। গত বছর ২৭ সেপ্টেম্বর মঙ্গোলিয়ার বিপক্ষে এশিয়ান গেমসে মাত্র ৩৪ বলে সেঞ্চুরি করেছিলেন মাল্লা। ঠিক পাঁচ মাস পর মাল্লাদের দলের বিপক্ষেই সেই রেকর্ড ভাঙলেন লফটি ইটন। যেখানে এর আগে এই নামিবিয়ান ব্যাটারের ছিল না কোনো হাফসেঞ্চুরিও!

লফটি ইটন যখন ব্যাটিং করতে নামেন তখন নামিবিয়ার স্কোরবোর্ডে ১০ ওভার ৪ বল শেষে ৩ উইকেট হারিয়ে ছিল ৬২ রান। এ সময় ইয়ান ফ্রাইলিংক সাজঘরে ফেরার পর মাঠে আসেন তিনি। এই ব্যাটার উইকেটে আসার পরই ম্যাচের চিত্র পাল্টে যায়। মাত্র ১৮ বলেই টি-টোয়েন্টিতে নিজের প্রথম হাফ সেঞ্চুরি তুলে নেন। এরপর আরও আক্রমণাত্মক হয়ে উঠেন লফটি ইটন। পরের ৫০ রান তুলতে মাত্র ১৫ বল খেলছেন এই ব্যাটার। মাত্র ৩৩ বলেই নিজের হাফ সেঞ্চুরিকে সেঞ্চুরিতে রূপান্তর করেছেন তিনি। যেখানে শুধু ৮ ছক্কা ও ১১ চারেই তিনি তুলেছেন ৯২ রান। যেটা টি-টোয়েন্টিতে বাউন্ডারিতে করা সবথেকে বেশি রান।

সবশেষ লফটি ইটন থামেন ৩৬ বলে ১০১ রানে। ফলে নামিবিয়া শেষ ৫৬ বলে তোলে ১৪৪ রান। এতে নির্ধারিত ২০ ওভারে দলটির সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেট হারিয়ে ২০৬ রান। তার বিধ্বংসী ইনিংসে ভর করেই ২০ রানের জয় পায় দলটি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.