‘গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে মার্কিন ভেটো যুদ্ধাপরাধ চালিয়ে যাওয়ার অনুমতি’

অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্থাপিত প্রস্তাবে তৃতীয়বারের মতো ভেটো দেয়ায় আমেরিকার তীব্র সমালোচনা করেছে ইরান। তেহরান বলেছে, এর মাধ্যমে গাজায় গণহত্যা চালিয়ে যেতে ইসরাইলকে সবুজ সংকেত দেয়া হয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান মার্কিন ভেটোকে ‘চলতি শতাব্দির সবচেয়ে ভয়াবহ কূটনৈতিক বিপর্যয়’ বলে অভিহিত করেছেন। তিনি নিজের অফিসিয়াল এক্স পেজে দেয়া এক পোস্টে বলেন, গত বছরের অক্টোবর থেকে গাজা উপত্যকার ওপর ইসরাইল যে ভয়াবহ অপরাধযজ্ঞ চালাচ্ছে তার দায় মার্কিন সরকারকে নিতে হবে। নিরাপত্তা পরিষদে ভেটো দেয়ার মাধ্যমে মার্কিন প্রশাসন অবৈধ রাষ্ট্র ইসরাইলকে ‘গাজায়’ গণহত্যা ও পশ্চিম তীরে যুদ্ধাপরাধ চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছে।

ইসরাইলি বাহিনীর ভয়াবহ গণহত্যার শিকার গাজা উপত্যকায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে মঙ্গলবার আলজেরিয়ার পক্ষ থেকে ওই প্রস্তাবটি উত্থাপন করা হয়েছিল। গত অক্টোবর মাসের গোড়ার দিকে ইসরাইল গাজা উপত্যকার ওপর ভয়াবহ গণহত্যা শুরু করার পর এই নিয়ে তৃতীয়বার সেখানে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে উত্থাপিত প্রস্তাবে ভেটো দিল আমেরিকা। মঙ্গলবারের ভোটাভুটিতে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যদেশের মধ্যে ১৩টি দেশ প্রস্তাবটির পক্ষে ভোট দিলেও আমেরিকার ভেটোর কারণে তা পাস হয়নি। এদিন আমেরিকার সহচর ব্রিটেন ভোটদানে বিরত ছিল।

গাজা উপত্যকায় গত সাড়ে চার মাসে ইসরাইলি গণহত্যায় অন্তত ২৯,০০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন যাদের প্রায় ৭০ ভাগ নারী ও শিশু। গাজাবাসীর ওপর নিক্ষেপ করার জন্য আমেরিকা গত কয়েক মাসে ইসরাইলকে ১০,০০০ টন বোমা ও ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে। পার্সটুডে

 

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.