এমন উইকেট কখনোই দেখিনি: স্টোকস

২৩ ফেব্রুয়ারি শুরু হবে ভারত এবং ইংল্যান্ডের মধ্যকার সিরিজের চতুর্থ টেস্ট ম্যাচটি। এরপরে বাকি থাকে আর একটি ম্যাচ। সিরিজ জিততে হলে এই দুটি টেস্টে হার এড়িয়ে যেতে পারলেই হবে ভারতকে। সিরিজের তিন টেস্ট শেষে এখন পর্যন্ত ২-১ ব্যবধানে এগিয়ে আছে ভারত। টার্নিং উইকেটের ফায়দা এখনও নিতে দেখা যায়নি তাদের।

হায়দরাবাদে সিরিজের প্রথম টেস্টের উইকেট একটু ধীরগতির থাকলেও সেটি উপমহাদেশের চিরায়িত স্পিন উইকেট নয়। বিশাখাপত্তমের উইকেট থেকে সহায়তা পেয়েছে পেসাররা। যার কারণে সেই ম্যাচে ভারতকে সহজেই জিতিয়েছেন জসপ্রীত বুমরাহ। স্পিনারদের জন্য সেখানে বাড়তি কিছুই ছিল না। রাজকোটেও ব্যাটিং সহায়ক উইকেট বানায় ভারত। সেই অর্থে সেখানেও স্পিন বান্ধব উইকেট দেখা যায়নি। তবে রাঁচির উইকেট একেবারেই ভিন্ন দেখাচ্ছে। টেস্ট শুরুর দুই দিন আগেই উইকেটে ফাটল দেখা মিলেছে।

এদিকে উপমহাদেশে খেলতে আসলে যেকোনো দলই স্পিনবান্ধব উইকেটে খেলার প্রস্তুতি নিয়ে আসে। ভারত সফরে আসার আগে ইংল্যান্ড দলও সেই প্রস্তুতি নিয়েছিল। যদিও সিরিজের প্রথম তিন টেস্ট পর্যন্ত ভারতে ঠিক সেভাবে স্পিন উইকেটের পরীক্ষায় পড়তে হয়নি ইংল্যান্ডকে। তবে চতুর্থ উইকেটে ম্যাচ শুরুর আগে থেকেই দেখা যাচ্ছে ফাটল। এমন উইকেট দেখে বিস্মিত বেন স্টোকস।

এমন উইকেট দেখে স্টোকস বলেন, ‘জানি না (কেমন হবে উইকেটের আচরণ)… এরকম উইকেট আমি কখনোই দেখিনি, কাজেই আমার কোনো ধারণা নেই কেমন হতে পারে। একদমই বুঝতে পারছি না, এখানে কী হতে পারে। এক দিক থেকে অন্য প্রান্তে তাকালে এটাকে একদমই ভিন্ন মনে হচ্ছে, ভারতে যা দেখতে আমরা অভ্যস্ত নই। ড্রেসিং রুম থেকে অনেকটা সবুজাভ ও ঘাসের ছোঁয়া আছে বলে মনে হচ্ছে। কিন্তু কাছে যাওয়ার পর মনে হচ্ছে পুরো আলাদা। খুবই কালচে ধরণের ও ঝুরঝুরে, কিছু ফাটল তো আছেই।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.