ট্রাম্পের লোকসানে থাকা কোম্পানির মূল্য হাজার কোটি ডলার

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানি ট্রুথ সোশ্যাল ২০২২ সালে চালুর পরপর এখনো লোকসানে আছে। সম্প্রতি ‘ডিজিটাল ওয়ার্ল্ড অ্যাকুইজিশন করপোরেশন’ নামের এক বিশেষ কোম্পানির সঙ্গে প্রতিষ্ঠানটি একীভূত হওয়ার অনুমোদন পেয়েছে। সেই লক্ষ্যে ট্রাম্পের মালিকানাধীন কোম্পানি ট্রুথ সোশ্যালের মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার কোটি ডলার।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘ট্রুথ সোশ্যাল’ ২০২২ সালে চালুর পরপর এখনো লোকসানে আছে। ডোনাল্ড ট্রাম্প ২০২১ সালের অক্টোবর মাসে এই সামাজিক যোগাযোগমাধ্যম চালুর ঘোষণা দিয়ে বলেছিলেন, এটি টুইটার ও ফেসবুকের মতো বৃহৎ প্রযুক্তি কোম্পানির প্রতিদ্বন্দ্বী হয়ে উঠবে। কিন্তু ২০২২ ‘ট্রুথ সোশ্যাল’ ৫০ মিলিয়ন বা পাঁচ কোটি ডলার লোকসান করেছিল। এরপরও সেই ধারা অব্যাহত আছে।

তবে ইলন মাস্কের মালিকানাধীন এক্স বা সাবেক টুইটারের বাজারমূল্য এর দ্বিগুণেরও বেশি। ২০২১ সালে ডোনাল্ড ট্রাম্পের সমর্থকেরা যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলের হামলা চালালে তাঁর টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়। এরপর ট্রাম্প ট্রুথ সোশ্যাল নামের সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ে আসেন। দুই বছর ধরে তিনি এই কোম্পানি শেয়ারবাজারে তালিকাভুক্ত করার চেষ্টা করে আসছিলেন। তবে ট্রাম্পের সামাজিক যোগাযোগমাধ্যমের গ্রাহক খুব বেশি নয়, এমনকি কোম্পানিটি এখনো মুনাফার মুখে দেখেনি। তা সত্ত্বেও অনেক মানুষ বিশেষ করে ট্রাম্পের অনুসারীরা এই কোম্পানির ওপর আস্থা রাখছেন।

স্টক মার্কেটে মানুষের এই আস্থার প্রতিফলন দেখা যাচ্ছে। রিপাবলিকান পার্টির মনোনয়ন লাভে ট্রাম্প যতই এগিয়ে যাচ্ছেন, ততই তাঁর মালিকানাধীন ট্রুথ সোশ্যাল কোম্পানির দর বাড়ছে। জানুয়ারি মাসের পর একীভূত হওয়ার এই চুক্তির মূল্য তিন গুণ হয়েছে। একীভূত কোম্পানিতে ট্রাম্পের মালিকানা থাকবে ৫৮ দশমিক ১ থেকে ৬৯ দশমিক ৪ শতাংশ। বিষয়টি অবশ্য শেষ পর্যন্ত বিনিয়োগকারীদের ওপর নির্ভর করবে, অর্থাৎ তারা কতটা এই চুক্তিতে অগ্রণী হয়, তার ওপর।

ডোনাল্ড ট্রাম্প অবশ্য এই কোম্পানি থেকে কিছু বিনিয়োগ প্রত্যাহার করে নিতে পারেন। বিষয়টি নির্ভর করবে নির্বাচনে তাঁর অংশগ্রহণ ও জয়ের ওপর, ডিজিটাল ওয়ার্ল্ড অ্যাকুইজিশন করপোরেশন গত বুধবার এক নিয়ন্ত্রক সংস্থার কাছে পাঠানো এক চিঠিতে এই তথ্য দিয়েছে।

সেই চিঠির সূত্রে আরও জানা গেছে, যুক্তরাষ্ট্রের সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এই একীভূতকরণের পক্ষে সায় দিয়েছে। এখন ডিজিটাল ওয়ার্ল্ড এই একীভূতকরণ নিয়ে শেয়ারহোল্ডারদের ভোটাভুটি আয়োজন করতে পারে।

২০২১ সালের ডিজিটাল ওয়ার্ল্ড ট্রাম্পের ট্রুথ সোশ্যাল কোম্পানির সঙ্গে একীভূত হওয়ার লক্ষ্যে চুক্তি করার পর দেশটির সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের লক্ষ্যবস্তুতে পরিণত হয়। তারা কোম্পানির প্রধান নির্বাহীকে সরিয়ে দেওয়ার পাশাপাশি পরিচালনা পর্ষদ ভেঙে দেয়। এ ছাড়া ভুল তথ্য প্রকাশের দায়ে এসইসি তাদের ১ কোটি ৮০ লাখ ডলার জরিমানাও করে।

এদিকে গত বৃহস্পতিবার নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে বিকেলের অধিবেশনে ডিজিটাল ওয়ার্ল্ডের শেয়ারের দাম ১৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫০ দশমিক ৪৯ ডলারে উঠেছে। এই বাজারমূল্যে একীভূত কোম্পানির বাজার মূলধন ১ হাজার কোটি ডলারে উন্নীত হবে। সেখানে ট্রাম্পের ৫৮ দশমিক ১ শতাংশ মালিকানা থাকলে তাঁর মোট শেয়ারের মূল্য দাঁড়াবে ৪ বিলিয়ন বা ৪০০ কোটি ডলার।

অর্থসূচক/এমএইচ/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.