মুরালির পর অশ্বিন

বিশাখাপত্তমে সিরিজের দ্বিতীয় টেস্টেই মাইলফলকটি নিজের করে নিতে পারতেন রবিচন্দ্রন অশ্বিন। তবে ম্যাচ শেষ করেছিলেন ১ উইকেটের অপেক্ষা নিয়ে। রাজকোটে প্রথম ইনিংসেই জ্যাক ক্রলিকে আউট করে ৫০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন ভারতীয় এই স্পিনার।

লেগ স্টাম্পের বাইরের বলে সুইপ করতে গিয়ে রজত পাতিদারকে ক্যাচ দিলে শেষ হয় ক্রলির ১৫ রানের ইনিংস। আর তাতেই টেস্ট ক্রিকেটের ইতিহাসে নবম বোলার হিসেবে ৫০০ উইকেটের কীর্তিতে নাম লেখান ভারতীয় এই স্পিনার।

দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে ৫০০ উইকেট ছুঁয়েছেন অশ্বিন। এই মাইলফলকে পৌঁছাতে তার ৯৮ ম্যাচ লেখেছে। ৫০০ উইকেট পেতে ৮৭ ম্যাচ খেলেছিলেন মুত্তিয়া মুরালীধরন। অবশ্য সময়ের হিসেবে অশ্বিনের রেকর্ডটি তৃতীয় দ্রুততম।

মুরালীধরন ১১ বছর ২০১ দিন ও অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্ন ক্যারিয়ারের ১১ বছর ২৫১ দিনে ৫০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছিলেন। সেখানে অশ্বিনের লেগেছে ১২ বছর ১০১ দিন। প্রায় এক যুগের ক্যারিয়ারে অশ্বিন টেস্ট খেলুরে প্রায় সবকটি দেশের বিপক্ষেই খেলে ফেলেছেন। যদিও তিনি সবচেয়ে বেশি উইকেট পেয়েছেন অস্ট্রেলিয়ার ব্যাটারদের। অজিদের বিপক্ষে ১১৪টি উইকেট নিয়েছেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে ৯৮*টি। ওয়েস্ট ইন্ডিজের ৭৫, নিউজিল্যান্ডের ৬৬, শ্রীলঙ্কার ৬২, সাউথ আফ্রিকার ৫৭, বাংলাদেশের ২৩ ও আফগানিস্তানের ৫টি উইকেট নিয়েছেন তিনি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.