জাবির ভর্তি পরীক্ষার ইউনিটভিত্তিক সময়সূচি প্রকাশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষার ইউনিটভিত্তিক সময়সূচি প্রকাশ করা হয়েছে। এবারও শিফট পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে। তবে গত বছরের মতো শিফট অনুযায়ী ছেলে-মেয়েদের আলাদা পরীক্ষা দিতে হবে। ভর্তি পরীক্ষা আগামী ২২ ফেব্রুয়ারি শুরু হয়ে চলবে ৫ মার্চ পর্যন্ত।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্যসচিব সৈয়দ মোহাম্মদ আলী রেজা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ সময়সূচি প্রকাশ করা হয়।

সময়সূচিতে দেখা গেছে, ২২ ফেব্রুয়ারি পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৯ ফেব্রুয়ারি। এ ছাড়া ৩ ও ৫ মার্চ নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা হবে। ২২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ছয় শিফটে ‘এ’ ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ভর্তি পরীক্ষা হবে। ২৫ ফেব্রুয়ারি রবিবার প্রথম শিফটে ‘সি-১’ ইউনিটের অধীনে নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা এবং দ্বিতীয় শিফট থেকে ষষ্ঠ শিফট পর্যন্ত ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরীক্ষা হবে।

২৭ ফেব্রুয়ারি মঙ্গলবার চার শিফটে ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদ এবং ২৮ ফেব্রুয়ারি বুধবার একই ইউনিটের চার শিফটে বাকিদের পরীক্ষা হবে। ২৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার প্রথম ও দ্বিতীয় শিফটে ‘বি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ, তৃতীয় শিফটে আইবিএ-জেইউ, এবং চতুর্থ ও পঞ্চম শিফটে ‘ই’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদের পরীক্ষা হবে।

এ ছাড়া ৩ থেকে ৫ মার্চ নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষা হবে।

প্রতি বছরের মতো এবারও পরীক্ষা কেন্দ্রে ব্যাগ, বইপত্র, মোবাইল ফোন, ঘড়ি, ক্যালকুলেটর কিংবা অন্যকোনও ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করতে পারবেন না পরীক্ষার্থীরা। সময় দেখার জন্য পরীক্ষার হলে ঘড়ির ব্যবস্থা থাকবে। পরীক্ষার্থীদের প্রবেশপত্র ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে হবে। সেখানে পরীক্ষার আসন সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

উল্লেখ্য, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এবার সর্বমোট এক লাখ ৯৭ হাজার ৩৫৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন। প্রতিটি আসনের বিপরীতে এবার ১০৮ জন করে প্রতিদ্বন্দ্বিতা করবে এবং আগামী ১৭ ফেব্রুয়ারি ২০২৪ থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.