মধ্যপ্রাচ্যে শান্তির একমাত্র উপায় গাজা আগ্রাসন বন্ধ করা: ইরান

ইসরাইল গাজা উপত্যকায় আগ্রাসন বন্ধ করলেই পশ্চিম এশিয়ায় শান্তি ফিরে আসবে বলে মন্তব্য করেছেন লেবানন সফররত ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। তিনি বলেন, আমেরিকা ইসরাইলের জন্য নিজের সমরাস্ত্রের ভাণ্ডার উন্মুক্ত করে দেয়ার একই সময়ে রাজনৈতিক উপায়ে গাজা সংকট নিরসনের যে কথা বলছে তা উপহাস ছাড়া আর কিছু নয়।

শনিবার বৈরুতে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ বু হাবিবের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি ও পার্লামেন্ট স্পিকার নবী বেরিসহ দেশটির অন্যান্য শীর্ষস্থানীয় কর্মকর্তার সঙ্গে নিজের সাক্ষাতের প্রতি ইঙ্গিত করে আমির-আব্দুল্লাহিয়ান বলেন, তেহরান ও বৈরুত শুরু থেকেই মধ্যপ্রাচ্যে যুদ্ধের বিস্তার চায়নি কারণ যুদ্ধ ফিলিস্তিন সংকটের কোনো সমাধান নয়। ইসরাইলি অপরাধযজ্ঞের বিরুদ্ধে যুদ্ধ এবং রাজনৈতিক সমাধানের ক্ষেত্রে হামাস বিজ্ঞচিত ও সতর্ক পদক্ষেপ গ্রহণ করেছে। চার মাসের যুদ্ধের পর এখন বিশ্ববাসীর সামনে একথা স্পষ্ট হয়ে গেছে যে, আগ্রাসন চালিয়ে ইসরাইল ও তার সমর্থকরা কোনো লক্ষ্য অর্জন করতে পারেনি।

যৌথ সংবাদ সম্মেলনে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী বলেন, অবিলম্বে গাজায় ইসরাইল আগ্রাসন বন্ধ করে সেখানে মানবিক ত্রাণ পৌঁছানোর ব্যবস্থা করতে হবে। তিনি এ কাজে তেল আবিবকে বাধ্য করার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.