ট্রেড-বেইজড মানি লন্ডারিং প্রতিরোধ বিষয়ে প্রশিক্ষণ করলো এএসিওবিবি

ট্রেড-বেইজড বা বাণিজ্য-ভিত্তিক অর্থ পাচার প্রতিরোধে ব্যাংকারদের দক্ষতা বাড়ানোর লক্ষ্যে একটি বিশেষ প্রশিক্ষণের আয়োজন করে অ্যাসোসিয়েশন অব চিফ অ্যান্টি-মানি লন্ডারিং কমপ্লায়েন্স অফিসারস অব বাংলাদেশ (এএসিওবিবি)। ট্রেইনিং সেশনটি পৃষ্ঠপোষকতা করে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স অব বাংলাদেশ লিমিটেড (এবিবি)।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান মোঃ মাসুদ বিশ্বাস। ৩১ জানুয়ারি ঢাকায় ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত প্রশিক্ষণে অংশগ্রহণ করেন ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও এবং এবিবি’র চেয়ারম্যান সেলিম আর. এফ. হোসেন, এএসিওবিবি’র চেয়ারম্যান জিয়া হাসান মোল্লা এবং ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড ক্যামেলকো চৌধুরী মঈনুল ইসলাম-সহ বিভিন্ন ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এই বিশেষ প্রশিক্ষণ কর্মসূচিতে ট্রেড প্রোডাক্টের পরিচিতি, টিবিএমএল (ট্রেন্ড এবং টাইপোলজিস) পরিচিতি এবং তা প্রতিরোধের উপায়, নিয়ন্ত্রণ ও সর্বোত্তম চর্চা এবং কেস স্টাডি সমাধান-সহ বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত ছিল।

এবিবি’র চেয়ারম্যান সেলিম আর. এফ. হোসেন বলেন— “বাণিজ্য সংশ্লিষ্ট অর্থ পাচার ব্যাংকিং খাত এবং সামষ্টিক অর্থনীতির জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। এই খাতে কার্যকরী পরিবর্তনের সূচনায় প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া এবং নিয়ন্ত্রক সংস্থাগুলোর সহায়তার জন্য আন্তরিকভাবে কাজ করার ক্ষেত্রে বরাবরই এগিয়ে রয়েছে এবিবি। এই হুমকির বিরুদ্ধে কার্যকর প্রতিরোধ গড়ে তুলতে ব্যাংকারদের ক্রমাগত প্রশিক্ষণ অপরিহার্য। নিয়ন্ত্রক সংস্থা এবং পেশাদার অ্যাসোসিয়েশনগুলোর মধ্যে সহযোগিতা ব্যাংকিং খাতের হুমকি মোকাবেলায় উল্লেখযোগ্য ভূমিকা পালন করে”।

তিনি বাংলাদেশে বাণিজ্য-ভিত্তিক অর্থ পাচার প্রতিরোধে সার্বক্ষণিক দিকনির্দেশনা এবং সহায়তার জন্য মোঃ মাসুদ বিশ্বাস এবং বিএফআইইউকে ধন্যবাদ জানান।

বিএফআইইউ’র প্রধান মোঃ মাসুদ বিশ্বাস বলেন— “অর্থ পাচারের বিরুদ্ধে লড়াইয়ে আর্থিক প্রতিষ্ঠান এবং নিয়ন্ত্রক সংস্থাগুলোর মধ্যে সমন্বিত প্রচেষ্টা খুবই গুরুত্বপূর্ণ। এই প্রশিক্ষণ কর্মসূচির আয়োজনে এবিবি’র সক্রিয় ভূমিকা প্রশংসনীয়। এবং, আর্থিক খাতকে আরো সুরক্ষিত রেখে দেশকে অর্থনৈতিক সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যেতে আমরা একসঙ্গে কাজ করবো।”

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.