বাংলাদেশ ব্যাংকের ‘নীতি উপদেষ্টা’ হচ্ছেন আবু ফরাহ নাসের

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর পদ থেকে আগামী ২৩ ফেব্রুয়ারি অবসরে যাবেন আবু ফরাহ মো. নাসের। বয়সসীমা ৬২ বছর পূর্ণ হওয়ায় ওইদিনই তার চাকরির মেয়াদ শেষ হবে। এরপর তাকে কেন্দ্রীয় ব্যাংকের পলিসি এডভাইজার হিসেবে নিয়োগ দেওয়া হবে। এই পদে তিনি একবছরের জন্য দায়ত্ব পালন করবেন।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন। আবু ফরাহ মো. নাসেরকে নিয়োগ দিতে কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ বোর্ড মিটিংয়ে পলিসি এডভাইজার নামক নতুন পদ সৃষ্টি করা হয়েছে।

সূত্র জানায়, আবু ফরাহ মো. নাছের অবসরে গেলে বাংলাদেশ ব্যাংকের নীতি প্রণয়ন ও তদারকির ক্ষেত্রে বড় ধরনের শূন্যতা তৈরি হবে। কারণ তিনি কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের পাশাপাশি বাণিজ্যিক ব্যাংকের শীর্ষ নির্বাহীদের কাছে অনেক বেশি গ্রহণযোগ্য।

দীর্ঘদিন তিনি ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি’ বিভাগের মহাব্যবস্থাপক, নির্বাহী পরিচালক ও ডেপুটি গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বিভাগটি দেশের ব্যাংক খাতের জন্য নীতি প্রণয়ন, শৃঙ্খলা রক্ষা ও তদারকিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এজন্যই আবু ফরাহ মো. নাছেরকে বাংলাদেশ ব্যাংকের নীতি উপদেষ্টা পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হচ্ছে। এই পদে তিনি একবছরের জন্য দায়ত্ব পালন করবেন। দ্রুত সময়ের মধ্যে তার নিয়োগের বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানা গেছে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের একাধিক কর্মকর্তা বলেন, সম্প্রতি বোর্ড মিটিংয়ে বাংলাদেশ ব্যাংকের পলিসি এডভাইজার হিসেবে নতুন পদ সৃষ্টি করা হয়েছে। আগে এই পদটি ছিলো না। এই পদে ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাসের যুক্ত হতে পারেন। ডেপুটি গভর্নর পদে থেকে পদত্যাগের পরে তিনি এই পদে যুক্ত হবেন।

এদিকে আবু ফরাহ মো. নাসের অবসরে গেলে কেন্দ্রীয় ব্যাংকের দুজন ডেপুটি গভর্নরের পদ খালি হবে। এসব পদে কেন্দ্রীয় ব্যাংকের বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জ্যেষ্ঠ নির্বাহী পরিচালক মো. খুরশীদ আলম, আবুল বসর ও প্রধান অর্থনীতিবিদ ড. মো. হাবিবুর রহমান নাম প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছে একটি সূত্র।

এর বাইরে সাবেক নির্বাহী পরিচালকদের মধ্যে মো. আওলাদ হোসেন চৌধুরী, মো. সিরাজুল ইসলাম ও এএফএম শাহীনুল ইসলামের নামও ডেপুটি গভর্নর পদে আলোচনায় আছেন।

অর্থসূচক/এমএইচ

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.