গাজায় স্থায়ী যুদ্ধবিরতি না করা পর্যন্ত ইসরাইলের সাথে সম্পর্ক নয়: সৌদি

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা এবং গাজা উপত্যকায় স্থায়ী যুদ্ধবিরতি করা ছাড়া ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করা হবে না বলে ঘোষণা করেছে সৌদি আরব। পাশাপাশি গাজা উপত্যকা থেকে ইসরাইলের দখলদার সেনাদের সম্পূর্ণভাবে প্রত্যাহারের কথা বলেছে সৌদি আরব।

বুধবার সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে। মন্ত্রণালয় বলেছে, রিয়াদের পক্ষ থেকে আমেরিকাকে সুস্পষ্টভাবে জানিয়ে দেয়া হয়েছে যে, সৌদি আরবের এই সমস্ত শর্ত পূরণ না হলে ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণ করা হবে না। মার্কিন প্রশাসনের কাছে রিয়াদ তার শক্ত অবস্থান জানিয়ে দিয়েছে এবং ১৯৬৭ সালের সীমানা অনুযায়ী পূর্ব জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন না হওয়া পর্যন্ত সৌদি আরব ইসরাইলের সঙ্গে কোনো রকম সম্পর্ক করবে না।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সৌদি আরব সবসময় ফিলিস্তিন প্রশ্নে দৃঢ় অবস্থানে ছিল এবং ফিলিস্তিনি ভাইদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার কথা সবসময় বলে এসেছে।

এর আগে সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেন। তার আগের দিন কাতারের রাজধানী দোহায় তিনি দাবি করেন যে, সৌদি যুবরাজ ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠায় খুবই আগ্রহী। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.