দুর্বল ব্যাংকগুলোকে সবল ব্যাংকের সঙ্গে একীভূত করা ভালো: অর্থমন্ত্রী

দুর্বল ব্যাংকগুলোকে সবল ব্যাংকের সঙ্গে একীভূত করা ভালো। উন্নত অর্থনীতিতে অহরহ একীভূতকরণ হয়ে থাকে। তবে এখন পর্যন্ত ব্যাংক একীভূতকরণের প্রস্তাব আসেনি; প্রস্তাব আসলে দেখা যাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) অর্থমন্ত্রীর সঙ্গে বাংলাদেশে আইএমএফের আবাসিক প্রতিনিধি, বাংলাদেশে নিযুক্ত কানাডীয় হাইকমিশনারসহ বেশ কয়েকটি সংগঠনের বৈঠক ছিল। বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

অর্থমন্ত্রী বলেন, ‘আইএমএফের ঋণের ক্ষেত্রে বাংলাদেশ ভালোই করছে; তারা যেসব শর্ত দিয়েছে, বাংলাদেশ তার বেশির ভাগই পূরণ করেছে। নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে তারা আজ এসেছিল। তারা আবার মার্চ মাসে পরিস্থিতি পর্যবেক্ষণ করবে; আশা করছি, বাংলাদেশ ঋণের তৃতীয় কিস্তি পেয়ে যাবে।’

আইএমএফের শর্তের মধ্যে রিজার্ভ ও রাজস্ব আয়ে বাংলাদেশের ঘাটতি ছিল। এ নিয়ে আইএমএফ কিছু বলেছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, তারা যেসব লক্ষ্যমাত্রা দিয়েছিল, বাংলাদেশ সেগুলো মোটামুটি পূরণ করেছে।

কিস্তির বাইরে নতুন কোনো বাজেট সহায়তার আশ্বাস পাওয়া গেছে কি না, এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বিষয়টি তারা খতিয়ে দেখবে। পরিস্থিতি ভালো, দেখা যাক, কী হয়-বাংলাদেশ পরীক্ষায় পাস করেছে।

ভালো করার লক্ষণগুলো কী, এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘ভালো করছি-এটাই তো ইতিবাচক বিষয়; ফেল করলে কি আমরা বলব যে পাস করেছি।’

এ ছাড়া ডলারে বিনিময় হার নির্ধারণের প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, বাজারভিত্তিক নয়, যে ক্রলিং পেগ পদ্ধতির কথা হয়েছে, সেটাই চলবে।

 

অর্থসূচক/

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.