পাকিস্তানে ভোট আজ, জেলে ইমরান

ইমরান খানকে জেলে রেখে এবং ভোট পূর্ববর্তী নানান অনিয়মের অভিযোগের মধ্যেই আজ (৮ ফেব্রুয়ারি) পাকিস্তানে অনুষ্ঠিত হচ্ছে সাধারণ নির্বাচন। আজকের নির্বাচনে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) অধিকাংশ আসন পাবে বলে ধারণা করা হচ্ছে। সেনাবাহিনীর পদস্থ কর্মকর্তাদের আশীর্বাদ নিয়েই ৭৪ বছর বয়সী নওয়াজ শরীফ জয়লাভ করতে যাচ্ছেন বলে মনে করছেন বিশ্লেষকরা।

পিএমএল-এন নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসন না পেলেও দলটির প্রধান নওয়াজ শরীফ এই নির্বাচনের পর পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সঙ্গে কোয়ালিশন করে ক্ষমতায় আসতে মুখিয়ে আছেন। বিলাওয়াল ভুট্টো ও আসিফ আলি জারদারির নেতৃত্বাধীন পিপিপি পারিবারিক রাজনীতির আরেকটি অনন্য উদাহরণ।

আপরদিকে ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের নেতাকর্মীদের ওপর সামরিক বাহিনীর মদদপুষ্ট সরকারের দমন-পীড়নের কারণে ১২ কোটি ৮০ লাখ ভোটারের ভোট দেওয়ার কথা থাকলেও ভোটার উপস্থিতি বেশ কম হবে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

নির্বাচন উপলক্ষে পাকিস্তানজুড়ে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী, আধাসামরিক বাহিনী ও পুলিশের সাড়ে ছয় লাখেরও বেশি সদস্যকে। দেশটির ৯০ হাজার ভোটকেন্দ্রে স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে, যা চলবে বিকেল ৫টা পর্যন্ত। পারমাণবিক শক্তিধর পাকিস্তানের মোট জনসংখ্যা প্রায় ২৪ কোটি এবং এটি বিশ্বের পঞ্চম জনবহুল দেশ।

প্রায় ১৮ হাজার প্রার্থী দেশটির জাতীয় পরিষদ ও চারটি প্রাদেশিক পরিষদের সদস্য হতে নির্বাচনে লড়ছেন।

এই নির্বাচনে পিটিআইয়ের নির্বাচনি প্রতীক (ক্রিকেট ব্যাট) বাতিল করা হয়। পাশাপাশি ব্যালট পেপার থেকেও তাদের প্রতীক সরিয়ে ফেলা হয়। দলটির নেতাদের বাধ্য করা হয় স্বতন্ত্রভাবে নির্বাচনে দাঁড়াতে। এ ছাড়া পিটিআই প্রধান সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে রাষ্ট্রদ্রোহ, দুর্নীতি ও অবৈধভাবে বিয়ে করার জন্য দীর্ঘ মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.