চিলিতে দাবানলে নিহত ১১২, নিখোঁজ বহু

চিলিতে ভয়াবহ দাবানলে মৃত্যু বেড়ে দাঁড়ালো ১১২। মোট ১৫৯টি দাবানল জ্বলছে। বহু মানুষকে খুঁজে পাওয়া যাচ্ছে না। সবচেয়ে খারাপ অবস্থা সান্তিয়াগোর। এখানে কর্তৃপক্ষ শনিবার রাত নয়টা থেকে কার্ফিউ জারি করেছেন। ভালপারাসিও থেকে সান্তিয়াগো যাওয়ার রাস্তা বন্ধ। এখানে কালো ধোঁয়ার ফলে কিছু দেখা যাচ্ছে না। ভিনা ডেল মার ও ভালপারাইসো পর্যটকদের কাছে খুবই জনপ্রিয় শহর। দুই শহরের দোরগড়ায় দাবানল চলে এসেছে।

দ্য লিগ্যাল মেডিক্যাল সর্ভিস(এসএমএল) জানিয়েছে, ৩২টি দেহকে এখনো পর্যন্ত চিহ্নিত করা গেছে।

বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, কিছু মৃতদেহ রাস্তার উপরে ফেলে রাখা হয়েছে। তাদের দেহ চাদরে মোড়া।

সাংবাদিক জন বার্লেট ডিডাব্লিউকে জানিয়েছেন, ‘আমি স্থানীয় মানুষের সঙ্গে চার ঘণ্টা ধরে কথা বলছি। তারা বলছেন, সমানে নতুন নতুন দেহ উদ্ধার হচ্ছে। এই সব দেহ সরকারি হিসাবে আসেনি।’

চিলির বনমন্ত্রী জানিয়েছেন, ‘রোববার ১৫৯টা জায়গায় দাবানল জ্বলছিল। মোট ২৮ হাজার হেক্টর জমি দাবানলের কবলে পড়েছে।’

সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, হাজার হাজার বাড়ি পুড়ে গেছে। শুধুমাত্র ভালপারাইসো অ়ঞ্চলেই তিন হাজার বাড়ি পুড়ে গেছে।

প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বরিক দুর্গত এলাকায় গিয়ে দাবানল-আক্রান্ত মানুষদের সঙ্গে দেখা করেন। তিনি জানিয়েছেন, ২০১০ সালের ভূমিকম্পের পর এটাই চিলির সবচেয়ে বিপর্যয়কর ঘটনা। ২০১০ সালে ৫২০ জন মারা গেছিলেন। এখন সবচেয়ে জরুরি জিনিস হলো মানুষের প্রাণ বাঁচানো। তিনি হাসপাতালে গিয়ে দাবানলে আহত মানুষদের সঙ্গে কথা বলেন। সোমবার থেকে দুই দিন ধরে জাতীয় শোক পালন করা হবে। তছাড়া তিনি জরুরি অবস্থাও জারি করেছেন।

সরকারি কর্তৃপক্ষ জানিয়েছে, দাবানলের পরিস্থিতি যথেষ্ট জটিল। তবে সরকারি কর্মীরা তা নেভানোর জন্য কাজ করে যাচ্ছে। হেলিকপ্টার থেকে জল দেয়া হচ্ছে। সেনা নামানো হয়েছে। দাবানলের কারণে তাপমাত্রা বেড়ে হয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস।

স্বরাষ্ট্রমন্ত্রী ক্যারোলিনা তোহা জানিয়েছেন, মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। তিনশ জন এখনো নিখোঁজ। তিনি জানিয়েছেন, ভালাপারাইসো-র কাছে ইচ্ছে করে আগুন লাগানো হয়েছে। সেই তথ্যপ্রমাণ সরকারের কাছে আছে।

সাংবাদিক জন বার্লেট ডিডাব্লিউকে বলেছেন, কী করে দাবানল লাগলো তা তদন্ত করে দেখা হচ্ছে। চার বা পাঁচটি জায়গায় প্রথমে আগুন লাগে। সরকারের মতে সেখানে ইচ্ছে করে আগুন লাগানো হয়েছিল।

গতবছর মধ্য ও দক্ষিণ চিলিতে চার লাখ ২৫ হজার হেক্টর জমি দাবানলের ফলে ক্ষতিগ্রস্ত হয়েছিল। এই বছর এল নিনোর কারণে তাপপ্রবাহ চলছে এবং দাবানল এত ভয়াবহ আকার নিয়েছে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন। সূত্র: ডিডাব্লিউ, এফপি, ডিপিএ, রয়টার্স

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.