বুমরাহে দিশাহারা ইংল্যান্ড, এগিয়ে ভারত

বিশাখাপাত্নাম টেস্টের প্রথম দিনের শিরোনামে ছিলেন কেবলই যশস্বী জয়সাওয়াল। পরদিন সকালের সেশনেও পুরোটা আলো ছিল তার দিকেই। বড় পুঁজি পেতে ভারতের হয়ে সবটুকুই করেছেন ডাবল সেঞ্চুরি করা এই ওপেনার। সকালের সেশনের পুরোটায় জয়সাওয়ালের নাম থাকলেও দিনশেষে নায়ক বনে গেছেন জসপ্রিত বুমরাহ। ডানহাতি এই পেসারের আগুনে বোলিংয়ে ২৫৩ রানে অল আউট হয়েছে ইংল্যান্ড। ভারতকে ১৪৩ রানের লিড এনে দিতে ইংলিশদের ছয় ব্যাটারকে নিজের শিকার বানিয়েছেন বুমরাহ। শেষ বিকেলে কোনো উইকেট না হারিয়ে ২৮ রান তুললে ১৭১ রানে এগিয়ে থেকে দিন শেষে করে ভারত।

স্বাগতিকদের বিপক্ষে জবাব দিতে নেমে নিজেদের প্রথম ইনিংসের শুরুটা বেশ ভালো করে ইংল্যান্ড। দুই ওপেনার জ্যাক ক্রলি ও বেন ডাকেট শুরু থেকেই ভারতের বোলারদের ওপর চড়াও হন। তাতে দ্রুত রানও পেতে থাকে সফরকারীরা। যদিও শুরুতেই ক্রলিকে ফেরাতে পারতো ভারত। কিন্তু শর্ট মিড উইকেটে ১৮ রানে অপরাজিত থাকা ক্রলির ক্যাচ নিতে পারেননি শুভমান গিল। যদিও ডাকেটকে ফিরিয়ে ইংল্যান্ডের উদ্বোধনী জুটি ভাঙেন কুলদীপ যাদব।

বাঁহাতি এই স্পিনারের অফ স্টাম্পে পড়ে বেরিয়ে যাওয়া ডেলিভারিতে ডিফেন্স করতে গিয়ে এজ হয়ে সিলি পয়েন্টে থাকা রজত পাতিদারকে ক্যাচ দিয়েছেন ২১ রান করা ডাকেট। আগের টেস্টের দ্বিতীয় ইনিংসে ১৯৬ রান করলেও এদিন শুরু থেকেই ভুগছিলেন ওলি পোপ। যদিও ক্রলির সঙ্গে ৫৫ রানের জুটি করেন ডানহাতি এই ব্যাটার। এদিকে ইনিংসের প্রথম ওভারে থেকেই দ্রুত রান তুলতে থাকা ক্রলি হাফ সেঞ্চুরি ছুঁয়েছেন ৫২ বলে। তবে সেঞ্চুরি পাওয়া হয়নি তার।

অক্ষর প্যাটেলের বলে সোজা ব্যাটে ড্রাইভ করতে গিয়ে শ্রেয়াস আইয়ারের হাতে ক্যাচ দিয়েছেন ৭৬ রানের ইনিংস খেলা ক্রলি। চারে নেমে দ্রুতই ফিরেছেন জো রুট। ইংল্যান্ডের অন্যতম সেরা ব্যাটারকে অষ্টমবারের মতো নিজের শিকার বানিয়েছেন বুমরাহ। ডানহাতি এই পেসারের রিভার্স সুইং ডেলিভারিতে পুল করতে গিয়ে গিলের হাতে ধরা পড়েন ৫ রান করা রুট। এরপরই ধস নামে ইংল্যান্ডের ব্যাটিং ইউনিটে।

একে একে জনি বেয়ারস্টো, বেন স্টোকসদের ফিরিয়েছেন বুমরাহ। স্টোকস ৪৭ রানের ইনিংস খেললেও সেটা কেবলই ইংল্যান্ডের লিড কমিয়েছে। বুমরাহর নিচু হওয়া ডেলিভারিতে বোল্ড হয়ে নিজের অসহায়ত্ব প্রকাশ করেছেন ইংল্যান্ডের অধিনায়ক। বুমরাহর পাশাপাশি বল হাতে আলো ছড়িয়েছেন কুলদীপ। ডাকেটের সঙ্গে বাঁহাতি এই স্পিনার ফিরিয়েছেন রেহান আহমেদ এবং বেন ফোকসকে। ১৪৩ রানে এগিয়ে থেকে শেষ বিকেলে ব্যাটিংয়ে নামে ভারত। যেখানে রোহিত শর্মা ও জয়সাওয়াল মিলে বিনা উইকেটে তুলেছেন ২৮ রান। তাতে করে দিন শেষে ভারতের লিড দাঁড়িয়েছে ১৭১ রানে। দ্বিতীয় টেস্টে অনেকটা এগিয়ে থেকেই তৃতীয় দিন ব্যাটিংয়ে নামবেন ১৩ রানে অপরাজিত থাকা রোহিত এবং ১৫ রানে অপরাজিত থাকা জয়সাওয়াল।

এর আগে সকালে নিজের ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন তরুণ জয়সাওয়াল। গত বছর অভিষেকে ১৭১ রানের ইনিংস খেলা বাঁহাতি এই ব্যাটারকে ডাবল সেঞ্চুরি পেতে খুব বেশি অপেক্ষা করতে হয়নি। শোয়েব বাশিরের বলে সুইপ করে চার মেরে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি করেছেন জয়সাওয়াল। তৃতীয় সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে এমন কীর্তি গড়েছেন তিনি। যদিও ডাবল সেঞ্চুরির পর ২০৯ রানে জেমস অ্যান্ডারসনের শিকার হতে হয়েছে তাকে।

ফেরার আগে ইনিংসটি খেলতে সাত ছক্কা এবং ১৯টি চার মেরেছেন। এর আগে অবশ্য ৫ রানে অপরাজিত থাকা রবিচন্দ্রন অশ্বিন ২০ রানেই সাজঘরে ফিরে গেছেন। মাত্র এক রানের ব্যবধানে নিজেদের শেষ দুই উইকেট হারায় ভারত। বুমরাহ ৬ এবং মুকেশ কুমার রানের খাতা খুলতে না পেরে ফিরলে ৩৯৬ রানে অল আউট হয় স্বাগতিকরা। ইংল্যান্ডের হয়ে তিনটি করে উইকেট নিয়েছেন অ্যান্ডারসন, বাশির এবং রেহান।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.