প্রধানমন্ত্রীর পা ছুঁয়ে সালাম করলেন সংসদ সদস্যরা, ইবরাহিমের স্যালুট

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন আজ মঙ্গলবার বিকেল ৩টায় শুরু হয়। অধিবেশন শুরুর কিছুক্ষণ আগে সংসদনেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদ কক্ষে প্রবেশ করলে সালাম ও কুশলবিনিময় করেন সংসদ সদস্যরা। তবে নজর কেড়েছে কল্যাণ পার্টির চেয়ারম্যান ও সাবেক সেনা কর্মকর্তা সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের স্যালুট।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) ২টা ৫৪ মিনিটের দিকে সংসদ কক্ষে প্রবেশ করেন সংসদ নেতা। এসময় তাকে ঘিরে ধরেন সংসদ সদস্যরা। সালাম ও কুশল বিনিময়ের পাশাপাশি অনেকেই প্রধানমন্ত্রীর পায়ে হাত দিয়েও সালাম করেন।

প্রধানমন্ত্রীর কাছাকাছি থাকতে সরকার দলীয় এমপিদের চেয়ে বেশি আগ্রহ ছিল আওয়ামী লীগের স্বতন্ত্র এমপিদের। নির্বাচিত নারী সংসদ সদস্য অনেকেই প্রধানমন্ত্রীকে ঘিরে ছিলেন। জাতীয় পার্টির দুই একজন এমপিও প্রধানমন্ত্রীকে সালাম দিতে দেখা যায়। তবে ব্যতিত্রুম ছিলেন কল্যাণ পার্টির মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীক। প্রধানমন্ত্রীর সামনে দাঁড়িয়ে স্যালুট করেন তিনি।

বিএনপি থেকে আওয়ামী লীগে যোগ দিয়ে সংসদ সদস্য নির্বাচিত হওয়া শাহজাহান ওমরকে কুশল বিনিময় করতে দেখা গেছে।

তিনটার দিকে ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশন কক্ষে প্রবেশ করলে সংসদ সদস্যরা নিজ নিজ আসনে চলে যান, অধিবেশনের কার্যক্রম শুরু হয়। শুরুতে ডেপুটি স্পিকার সবাইকে স্বাগত জানান। এরপর নতুন স্পিকার নির্বাচন করা হয়। সংসদে সড়ক পরিবহনমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্পিকার হিসেবে শিরিন শারমিন চৌধুরীর নাম প্রস্তাব করলে কণ্ঠ ভোটে স্পিকার নির্বাচিত হন।

পরে সংসদ ২০ মিনিটের জন্য মুলতবি করা হয়। এ সময় সংসদ ভবনে রাষ্ট্রপতির কার্যালয়ে নতুন স্পিকারকে শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। শপথ নেওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার পা ছুঁয়ে সালাম করেন নবনির্বাচিত স্পিকার ড. শিরীন শারমিন।

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনের মধ্যদিয়ে গঠিত হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ। এই নির্বাচনেও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা চতুর্থবার সরকার গঠন করেছে আওয়ামী লীগ।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.