গাজা যুদ্ধকে ইসরাইলের ‘গণহত্যা’ বলায় ব্রিটিশ এমপি বরখাস্ত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের চলমান আগ্রাসনকে বিশ্বে গণহত্যার উদাহরণ হিসেবে স্মরণ করা উচিত বলে মন্তব্য করায় ব্রিটিশ লেবার পার্টি থেকে আইনপ্রণেতা কেট ওসামোরকে বরখাস্ত করা হয়েছে।

ওসামোর রোববার তার দলের নেতাদেরকে পাঠানো মেসেজে বলেছেন, ঐতিহাসিক হলোকাস্ট মেমোরিয়াল ডে’র প্রাক্কালে গাজাকে সাম্প্রতিক গণহত্যার উদাহরণ হিসেবে উল্লেখ করা উচিত। তিনি তার মেসেজে বলেন, আগামীকাল হলোকাস্ট মেমোরিয়াল ডে, ৬০ লাখ ইহুদি হত্যাকাণ্ডের ঘটনা স্মরণের দিন, নাৎসি বাহিনীর হাতে আরো নিহত হয়েছে লাখ লাখ মানুষ এবং সাম্প্রতিক কম্বোডিয়া, রুয়ান্ডা, বসনিয়া এবং এখনকার গাজাকে স্মরণ করার দিন।

লেবার পার্টির কর্মকর্তারা ওসামোরের পার্লামেন্ট সদস্য পদ স্থগিত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তারা জানিয়েছেন, বিরোধী দলীয় চিপ হুইপ স্যার অ্যালান ক্যাম্পবেল ওসামোরকে দল থেকে বহিষ্কার করেছেন এবং তার বিরুদ্ধে তদন্ত শুরু হতে যাচ্ছে।

‘দ্যা বোর্ড অব ডেপুটিস অব ব্রিটিশ জিউশ’ কেট ওসামোরের বক্তব্যের নিন্দা জানিয়েছে। হলোকাস্টের সঙ্গে গাজা পরিস্থিতির তুলনা করাকে অপমানজনক বলে মন্তব্য করেছে ইহুদিবাদী এই সংগঠনটি।

পরে এক্স পেজে দেয়া এক পোস্টে ওসামোর ক্ষমাপ্রার্থনা করে বলেছেন, অতীত দিনের ঘটনাবলী স্মরণ করতে গিয়ে গাজায় চলমান মানবিক বিপর্যয় সম্পর্কে আমার বক্তব্যের কারণে সৃষ্ট যেকোনো অপরাধের জন্য আমি ক্ষমা চাইছি। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.