রেকর্ড গড়ে জিততে অস্ট্রেলিয়ার চাই ১৫৬

ভালো শুরু পেলেও ইনিংস বড় করতে পারেননি ওয়েস্ট ইন্ডিজের ব্যাটাররা। নাথান লায়নের স্পিনের সঙ্গে জশ হেজেলউডের বোলিংয়ের বিপক্ষে নিজেদের সেভাবে মেলেই ধরতে পারেননি তারা। তাতে করে প্রথম ইনিংসে লিড পেলেও অস্ট্রেলিয়ারকে ২১৬ রানের বেশি লক্ষ্য দিতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। সেই লক্ষ্য তাড়ায় অস্ট্রেলিয়ার সংগ্রহ ২ উইকেটে ৬০ রান। জিততে হলে এখনও ১৫৬ রান করতে হবে স্বাগতিকদের। সেই রান করতে পারলে নিজেদের মাটিতে দিবা-রাত্রির টেস্টে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড গড়বে অস্ট্রেলিয়া। এর আগে ২০১৫ সালে সর্বোচ্চ ১৮৭ রান তাড়া করে ম্যাচ জিতেছিল অজিরা।

আগের দিন ক্যাচ মিসে জীবন পেয়ে তিন রানে অপরাজিত ছিলেন ক্রেইগ ব্র্যাথওয়েট। কিন্তু ব্রিসবেন টেস্টের তৃতীয় দিন ইনিংস বড় করতে ব্যর্থ হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক। যদিও কার্ক ম্যাকেঞ্জির সঙ্গে এদিনে ৫০ রানের জুটি গড়েন ব্র্যাথওয়েট। এই ব্যাটারকে ফিরিয়ে অস্ট্রেলিয়াকে দিনের প্রথম উইকেট এনে দেন ক্যামরন গ্রিন। ব্যক্তিগত ১৬ রানে কভারে থাকা মার্নাস লাবুসেনের হাতে ক্যাচ তুলে সাজঘরে ফেরেন তিনি। এরপর ৪১ রানে ম্যাকেঞ্জিও ফেরেন হাফ সেঞ্চুরি করতে না পারার আক্ষেপ নিয়ে। লায়নকে সুইপ খেলতে গেলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন তিনি। রিভিউ নিলেও ফিরতে হয় সাজঘরে। এরপর তিন উইকেটে ১১১ রান নিয়ে লাঞ্চে যায় অ্যালিক আথানাজে ও কাভেম হজ।

বিরতির পর তাদের ৩৭ রানের জুটি ভাঙেন লায়ন। এই স্পিনারের ঝুলিয়ে দেয়া ডেলিভারি ড্রাইভ করতে গিয়ে স্লিপে থাকা স্টিভ স্মিথের কাছে ধরা পরেন আথানাজে। শেষ হয় তার ৩৫ রানের ইনিংস। এরপর ড্রিংক বিরতির পর ট্রাভিস হেডের চতুরতায় রান আউট হন হজ। শর্টে থাকা হেড বল হাতে পেয়েই দ্রুত স্টা =ম্প ভাঙেন। ফলে হজ ফেরেন ২৯ রান করে।

উইকেটে আসা নতুন ব্যাটার জশুয়া ডি সিলভাকেও উইকেটে থিতু হতে দেননি মিচেল স্টার্ক। ৭ রান করে স্টার্কের বলে ড্রাইভ করতে গিয়ে গালিতে থাকা গ্রিনের হাতে ধরা পড়েন। এরপর ৩৩ রান করা জাস্টিন গ্রেভসকে ফেরান হেজেলউড। তার গুড লেংথ ডেলিভারিতে উইকেটের পেছনে ক্যাচ দেন গ্রেভস। এ সময় উইকেটের অন্য পাশে থিতু হয়ে থাকেন কেভিন সিনক্লেয়ার।

প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরি করা সিনক্লেয়ারকে কেউই যোগ সঙ্গ দিতে পারেনি। আলজারি জোসেফ শূন্য, কেমার রোচ একরানে ফিরলে শামার জোসেফ হন রিটায়ার্ড হার্ড। স্টার্কের ইয়র্কার ডেলিভারি তার পায়ে আঘাত করলে মাঠ ছাড়েন তিনি। ফলে ১৯৩ রানে থামে ওয়েস্ট ইন্ডিজ। অন্যপাশে ১৪ রান করে অপরাজিত থাকেন সিনক্লেয়ার। অজিদের হয়ে হেজেলউড ও লায়ন পেয়েছেন সর্বোচ্চ তিনিট করে উইকেট। গ্রিন ও স্টার্ক পেয়েছেন একটি করে। জবাবে ২১৬ রানের লক্ষ্য ব্যাট করতে নেমে দলীয় ২৪ রানেই উসমান খাওয়াজাকে হারায় অস্ট্রেলিয়া। আলজারি জোসেফের বলে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। এরপর লাবুশেনকে ফেরান গ্রেভস। দিনের বাকি সময়টা দেখেশুনে শেষ করেন ৩৩ রানে অপরাজিত থাকা স্মিথ ও ৯ রান করা গ্রিন। জয়ের জন্য অজিদের দরকার ১৫৬ রান।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.