টেকসই বর্জ্য ব্যবস্থাপনায় ইবিএল ও আইসিডিডিআরবি’র পার্টনারশীপ

দেশের স্বাস্থ্যসেবা খাতে টেকসই ও পরিবেশ বান্ধব চর্চার মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনায় সহযোগিতার লক্ষ্যে আইসিডিডিআরবি’র সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ইস্টার্ন ব্যাংক পিএলসি (ইবিএল) । বুধবার (২৪ জানুয়ারি) ঢাকাস্থ নিজস্ব প্রধান কার্যালয়ে চুক্তিটি স্বাক্ষর করে ইবিএল।

সহযোগিতার প্রাথমিক ধাপে আইসিডিডিআরবি’কে অনুদান হিসেবে ৩২ লক্ষ টাকা ইবিএল’র পক্ষ থেকে প্রদান করা হয়, যা একটি স্টেট-অফ-দা-আর্ট কঠিন বর্জ্য ট্রিটমেন্ট স্থাপনা তৈরিতে ব্যয় করা হবে। স্থাপনাটিতে আধুনিক বর্জ্য স্টেরিলাইজার ও শ্রেডার থাকার ফলে জৈব বিপদজনক পলিমারেকে সম্পূর্ণ দূষণমুক্ত ও ধ্বংস করা সম্ভব হবে। এই প্রক্রিয়ায় পলিমার পন্যগুলো রিসাইকেল করার পথ উন্মুক্ত হবে এবং পরিবেশ দূষণ হ্রাস পাবে।

এ প্রসঙ্গে আইসিডিডিআরবি’র ভারপ্রাপ্ত নির্বাহি পরিচালক এবং মাতৃ ও শিশুস্বাস্থ্য বিভাগের সিনিয়র পরিচালক ডঃ শামস এল আরিফিন বলেন, “টেকসই স্বাস্থ্যসেবা চর্চার উন্নয়নে কর্পোরেট দায়বদ্ধতার গুরুত্ব ইস্টার্ন ব্যাংক পিএলসি’র সঙ্গে সহযোগিতার মধ্য দিয়ে প্রতিফলিত হয়েছে। স্বাস্থ্যসেবা খাতে বর্জ্য ব্যবস্থাপনায় অধিকতর পরিবেশ বান্ধব উদ্যোগ গ্রহণের ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ”।

ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার তার বক্তব্যে উল্লেখ করেন, “কঠিন জৈব বিপদজনক মেডিক্যাল বর্জ্য বাংলাদেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ এবং মেডিক্যাল বর্জ্যের ব্যবস্থাপনা আমাদের এখানে এখনো প্রাথমিক পর্যায়েই রয়ে গেছে। আইসিডিডিআরবি’র সঙ্গে সময়োপযোগী এই পার্টনারশীপে আমরা আনন্দিত। দায়িত্বশীল কর্পোরেট প্রতিষ্ঠান হিসেবে আমরা টেকসই পরিবেশ ও জনস্বাস্থের ব্যাপারে অঙ্গীকারবদ্ধ”।

এই পার্টনারশীপের অধীনে টেকসই চর্চাকে বিবেচনায় রেখে আইসিডিডিআরবি’র পলিসি ও এসওপি’র হালনাগাদ করা হবে। প্রকল্পটির লক্ষ্য হলো সারা বাংলাদেশে এজাতীয় উদ্যোগ ছড়িয়ে দেয়া। আইসিডিডিআরবি এলক্ষ্যে স্বাস্থ্যসেবা খাতের বিভিন্ন নেতৃবৃন্দ ও সরকারি কর্মকর্তাদের জন্য সেমিনার ও ওয়ার্কশপের আয়োজন করবে, যেখানে তারা টেকসই বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতা ভাগাভাগি করবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইবিএল উপ-অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আহমেদ শাহীন, কম্যুনিকেশন্স ও এক্সটার্নাল বিভাগ প্রধান জিয়াউল করিম, আইসিডিডিআরবি’র বায়ো-সেফটি, বায়ো-রিপজিটরি ও কন্টেইনমেন্ট ল্যাব প্রধান আসাদুল গনি, ক্লিনিক্যাল ও ডায়াগনস্টিক সেবা বিভাগ প্রধান ডঃ মোহাম্মদ ফজলুল কবির এবং উন্নয়ন বিভাগ প্রধান আরমানা আহমেদ।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.