দেশে খাদ্যের কোনো অভাব নেই, পর্যাপ্ত মজুদ রয়েছে: খাদ্যমন্ত্রী

কিছু অসাধু ব্যবসায়ী অবৈধভাবে মজুদ রেখে কৃত্রিম সংকটের চেষ্টা করছে বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, দেশে খাদ্যের কোনো অভাব নেই। পর্যাপ্ত মজুদ রয়েছে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে ‘চালের বাজার নিয়ন্ত্রণে করণীয়’ শীর্ষক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

খাদ্যমন্ত্রী বলেন, অবৈধ চাল মজুতদাররা যেন আর কখনও ব্যবসা করতে না পারে। মজুদের জন্য মামলা করে জেলে দিতে হবে তাদের। এটাই সরকারের নির্দেশ। অবৈধভাবে চাল মজুত করলে মজুতের সমপরিমাণ জরিমানা করতে হবে অথবা মামলা করে জেলে দিতে হবে। নামমাত্র জরিমানা করে ছেড়ে দেয়া যাবে না। মজুতদাররা যে দলেরই হোক না কেন, কোনো ছাড় দেয়া হবে না।

তিনি আরো বলেন, চালের দাম নিয়ে কোনো প্রকার বেইমানি হলে মেনে নেয়া হবে না। এ বিষয়ে সরকার খুব কঠোর। তবে সাধারণ ব্যবসায়ীদের এতে চিন্তার কিছু নেই বলে জানান সাধন চন্দ্র মজুমদার।

খাদ্যমন্ত্রী বলেন, নির্বাচনের সুযোগ নিয়ে চালের দাম বাড়িয়েছিল কিছু অসাধু ব্যবসায়ী। এরপর থেকে সারাদেশে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রশাসন মাঠে নেমে কাজ করছে। এখনও অভিযান অব্যাহত। কেউ চালের দাম বাড়ালে সেটা বরদাশত করা হবে না বলে কঠোর হুঁশিয়ারি দেন তিনি।

মন্ত্রী বলেন, জেলা প্রশাসন বিভিন্ন স্থানে অভিযান শুরু করেছে। ইতোমধ্যে অবৈধ মজুদকারীদের জরিমানা করা হচ্ছে। শিগগিরই এ সংকট কেটে যাবে।

সভায় সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড দেওয়ান. মুহাম্মদ হুমায়ূন কবীর।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন, রাজশাহী-২ আসনের সংসদ সদস্য অধ্যক্ষ শফিকুর রহমান বাদশাসহ রাজশাহী বিভাগের বিভিন্ন জেলার জেলা প্রশাসক ও পুলিশ সুপার এবং চাল ও ধান ব্যবসায়ীরা।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.