মার্কিন যুদ্ধজাহাজে ইয়েমেনের হামলা, ২ ঘণ্টা ধরে সংঘর্ষ

ইয়েমেনের সশস্ত্র বাহিনী এডেন উপসাগর ও বাব আল-মান্দাব প্রণালিতে একাধিক মার্কিন যুদ্ধজাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। ইয়েমেনের আল-মাসিরা টেলিভিশন এ খবর জানিয়ে বলেছে, যেসব মার্কিন যুদ্ধজাহাজে হামলা চালানো হয়েছে সেগুলোর মধ্যে কয়েকটি ডেস্ট্রয়ার ছিল।

এসব যুদ্ধজাহাজ ওই পানিসীমা দিয়ে যাতায়াতকারী দু’টি মার্কিন বাণিজ্যিক জাহাজকে নিরাপত্তা দিচ্ছিল। গাজা উপত্যকার নিরীহ ফিলিস্তিনি জনগণের ওপর ইসরাইলের ভয়াবহ গণহত্যার প্রতিবাদে ইয়েমেনের সেনাবাহিনী লোহিত সাগর, এডেন উপসাগর ও বাব আল-মান্দাব প্রণালিতে তৎপরতা চালাচ্ছে।

ইয়েমেনের জনপ্রিয় হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সশস্ত্র বাহিনী এক বিবৃতিতে বলেছে, মার্কিন যুদ্ধজাহাজগুলো আমাদের ক্ষেপণাস্ত্রগুলো আকাশেই ভূপাতিত করার চেষ্টা করা সত্ত্বেও সেগুলো সফলভাবে তাদের লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। একটি মার্কিন যুদ্ধজাহাজে আমাদের ক্ষেপণাস্ত্র সরাসরি আঘাত হানে এবং এর ফলে বাণিজ্যিক জাহাজগুলো ফিরে যেতে বাধ্য হয়। এসব সংঘর্ষ ‘দুই ঘণ্টা ধরে চলে’ বলে ইয়েমেনের সশস্ত্র বাহিনী জানিয়েছে।

ইয়েমেনের সেনাবাহিনীর পক্ষ থেকে ঘোষিত বুধবারের এই সমুদ্র সংঘাতের ব্যাপারে মধ্যপ্রাচ্যে মোতায়েন সন্ত্রাসী মার্কিন সেনাবাহিনী সেন্টকম দাবি করেছে, হুথিদের পক্ষ থেকে নিক্ষিপ্ত তিনটি ক্ষেপণাস্ত্রের দু’টি আকাশে ধ্বংস করা হয়েছে এবং একটি সাগরে পতিত হয়েছে। দুই মার্কিন বাণিজ্যিক জাহাজ তাদের গতিপথ পরিবর্তন করে ফিরে গেছে বলে যেকথা ইয়েমেন জানিয়েছে সে সম্পর্কে সেন্টকমের পক্ষ থেকে কোনো বক্তব্য প্রকাশিত হয়নি।

ইয়েমেনের হুথি যোদ্ধাদের সমর্থিত সরকার গত অক্টোবর মাস থেকে গাজা উপত্যকায় ইসরাইলি ভয়াবহ গণহত্যার জবাবে লোহিত সাগর, এডেন উপসাগর ও বাব আল-মান্দাব প্রণালিতে ইসরাইলি মালিকানাধীন ও ইসরাইলগামী জাহাজগুলোতে হামলা চালিয়ে যাচ্ছে। সম্প্রতি ইঙ্গো-মার্কিন বাহিনী হুথিদের অবস্থানে বিমান হামলা চালানোর পর ইয়েমেনের সেনাবাহিনী হামলার লক্ষ্যবস্তু হিসেবে মার্কিন ও ব্রিটিশ জাহাজগুলোকে অন্তর্ভুক্ত করেছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.