গাজায় গণহত্যা: আন্তর্জাতিক আদালত রায় দিতে পারে কাল

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের ভয়াবহ গণহত্যার ব্যাপারে হেগের আন্তর্জাতিক আদালত বা আইসিজে আগামীকাল রায় দিতে পারে বলে দক্ষিণ আফ্রিকা জানিয়েছে।

আইজিসে গাজায় এখনই যুদ্ধ বন্ধ করে সেখানকার লাখ লাখ অধিবাসীর জন্য যথেষ্ট পরিমাণ মানবিক ত্রাণ পাঠানোর নির্দেশ জারি করবে বলে প্রিটোরিয়া আশা প্রকাশ করেছে।

বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল দু’টি সূত্রের বরাত দিয়ে দক্ষিণ আফ্রিকার নিউজ২৪ জানিয়েছে, শুক্রবার আদালতের রায় শোনার জন্য দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি প্যান্ডরের নেতৃত্বাধীন একটি প্রতিনিধিদল হেগের আদালতে উপস্থিত থাকবে।

গাজা উপত্যকার ফিলিস্তিনি নাগরিকদের ওপর চলমান গণহত্যা বন্ধ করতে ইসরাইলকে বাধ্য করার জন্য গত মাসের শেষ দিকে আইসিজেতে মামলা করেছিল দক্ষিণ আফ্রিকা। মামলার আর্জিতে বলা হয়, ইসরাইল গাজার অধিবাসীদের ওপর গণহত্যা চালিয়েছে, গণহত্যা চালাচ্ছে এবং ভবিষ্যতেও গণহত্যা চালানোর ঝুঁকি সৃষ্টি করছে। একই সঙ্গে ইসরাইল যেন উপত্যকাটিতে অবিলম্বে সামরিক অভিযান বন্ধ করে, সে নির্দেশ দিতে আইসিজের প্রতি আহ্বান জানিয়েছে দক্ষিণ আফ্রিকা।

জাতিসংঘের সর্বোচ্চ আইনি সংস্থা আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রতিষ্ঠিত এই আদালত দুই দেশের মধ্যে বিরোধ মেটাতে পদক্ষেপ নিয়ে থাকে। আইসিজের দেওয়া সিদ্ধান্তগুলো মেনে চলার আইনি বাধ্যবাধকতা রয়েছে। তবে তা মানার জন্য কোনো দেশের ওপর খুব কম শক্তিই খাটাতে পারেন এই আদালত। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.