মালিতে স্বর্ণের খনি ধসে নিহত ৭০

আফ্রিকার দেশ মালির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গত সপ্তাহে একটি স্বর্ণের খনি ধসে ৭০ জন মারা যাওয়ার কথা জানিয়েছেন কর্মকর্তারা। মালির জিওলজি ও মাইনিং অধিদপ্তরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা খনি ধসের এ ঘটনাকে দুর্ঘটনা হিসেবে বর্ণনা করেছেন। খবর আল-জাজিরার

মালির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কানগাবা শহরের কাউন্সিলর ও সোনার খনির একজন কর্মকর্তা ওমার সিদিবে বার্তা সংস্থা এএফপির কাছে নিহতের সংখ্যাটি নিশ্চিত করেন। তিনি বলেন, ‘হঠাৎ একটি শব্দের সৃষ্টি হয়, আর এরপরই মাটি কাঁপতে থাকে। স্বর্ণের খনিটিতে ২০০ জনের বেশি লোক কাজ করছিল।’

গত ১৯ জানুয়ারি এই ধসের ঘটনার কারণ কী তা এখনও পরিষ্কার নয়। মালির খনি মন্ত্রণালয় গতকাল এক বিবৃতিতে জানায়, কোলিকোরো অঞ্চলের কানগাবা জেলার এই খনি ধসের ঘটনায় ‘বেশ কিছু’ লোক মারা গেছে।

বিবৃতিতে মন্ত্রণালয়টি প্রাণহানির ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করে এবং লোকজনকে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নিয়ে খনিতে কাজ করার আহ্বান জানায়। বিবৃতিতে আরও বলা হয়, মানসম্মত নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই খনির কর্মীরা স্বর্ণের খনিটিতে আদি পদ্ধতিতে খনন কাজ করছিল।

আফ্রিকার তৃতীয় বৃহত্তম স্বর্ণ উৎপাদনকারী দেশ মালি। ২০২২ সালে দেশটিতে ৭২ দশমিক ২ টন স্বর্ণ উৎপাদিত হয়। স্বর্ণ উৎপাদন করে মালি তার রপ্তানির ৭৫ শতাংশ আয় করে, যা দেশটির মোট দেশজ উৎপাদনের ১০ শতাংশ।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.