ভারতের বিপক্ষে আগ্রাসী আচরণের কারণে মারুফের শাস্তি

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ভারতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। সেই ম্যাচে ৮৪ রানের ব্যবধানে হেরে জুনিয়র টাইগাররা। অবশ্য দ্বিতীয় ম্যাচেই আয়ারল্যান্ডের বিপক্ষে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। আইরিশদের ৬ উইকেটের ব্যবধানে হারিয়েছে মাহফুজুর রহমান রাব্বির দল।

যদিও এই ম্যাচের পর দুঃসংবাদ পেতে হয়েছে পেসার মারুফ মৃধাকে। ভারতের বিপক্ষে ম্যাচে আইসিসির নিয়ম ভঙ্গ করায় তাকে সাজা পেতে হয়েছে তাকে। তার বিরুদ্ধে আচরণবিধির ২.৫ ধারা ভঙ্গের অভিযোগ আনা হয়েছিল। অপরাধ স্বীকার করে নেয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

শাস্তি স্বরূপ তাকে একটি ডি মেরিট পয়েন্ট দেয়া হয়েছে সেই সঙ্গে তিরস্কার করে দেয়া হয়েছে। আইসিসির বিধি অনুযায়ী কোন ক্রিকেটার প্রতিপক্ষ ক্রিকেটার বা ম্যাচ অফিসিয়ালের প্রতি বাজে ভাষা, বাজে ইঙ্গিত বা শারীরিক প্রতিক্রিয়া প্রদর্শন করতে পারবেন না।

আগামী ২৪ মাস কার্যকর থাকবে মারুফের পাওয়া এই ডিমেরিট পয়েন্ট। এর মধ্যে চারটি ডি মেরিট পয়েন্ট পেলে নিয়ম অনুযায়ী ২ ওয়ানডে, ২ টি-টোয়েন্টি অথবা একটি টেস্ট থেকে অভিযুক্ত ক্রিকেটারকে নিষিদ্ধ করার নিয়ম রয়েছে।

ঘটনাটি ঘটেছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতের বিপক্ষে বাংলাদেশের ম্যাচে। ৪৪তম ওভারে তিনি ভারতের ব্যাটারকে আউট করে দু’বার অতি আক্রমণাত্মক মনোভাব দিয়ে ড্রেসিংরুমে যাওয়ার নির্দেশ করেন। ম্যাচ শেষে আম্পায়াররা ম্যাচ রেফারির কাছে তার বিরুদ্ধে অভিযোগ করেন।

ভারতের বিপক্ষে টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে বল হাতে আগুন ঝরিয়েছেন মারুফ। তিনি ৪৩ রান খরচায় একাই নেন ৫ উইকেট। অবশ্য মারুফের তোপ সামলে ভারত ২৫১ রান সংগ্রহ করে। জবাবে খেলতে নেমে বাংলাদেশ অল আউট হয় ১৬৭ রানে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.