আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে নাহিদা

পুরো বছর জুড়েই বল হাতে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন নাহিদা আক্তার। দারুণ পারফর্ম করা বাঁহাতি এই স্পিনার জায়গা করে নিয়েছেন আইসিসির বর্ষসেরা নারী ওয়ানডে দলে। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

বাঁহাতি স্পিনে পুরো বছরে ২০ উইকেট নিয়েছেন নাহিদা। ২০২৩ সালে মেয়েদের ওয়ানডেতে যা দ্বিতীয় সর্বোচ্চ। ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। যেখানে বল হাতে সিরিজ জয়ে বড় অবদান রেখেছিলেন তিনি।

বিশেষ করে দ্বিতীয় ওয়ানডেতে দুর্দান্ত ছিলেন বাঁহাতি এই স্পিনার। ম্যাচ সুপার ওভারে গেলে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি বল তুলে দেন নাহিদার হাতে। অধিনায়কের আস্থার প্রতিদানও দেন দারুণভাবে। সুপার ওভারে মাত্র ৫ বলে ২ উইকেট নেন তিনি। যেখানে মাত্র ৭ রান দিয়েছিলেন নাহিদা।

তৃতীয় ওয়ানডেতে বল হাতে ৩ উইকেট নেন তিনি। তাতে করে প্রথম ম্যাচ হারার পরও সিরিজ জিতে নেয় বাংলাদেশ। পাকিস্তানের পাশাপাশি ভারতের বিপক্ষেও ভালো করেছিলেন নাহিদা। মাত্র ১৫ গড়ে ভারতের মতো শক্তিশালী দলের বিপক্ষে ৬ উইকেট নিয়েছিলেন বাঁহাতি এই স্পিনার।

মেয়েদের বর্ষসেরা ওয়ানডে দলে সবচেয়ে বেশি ৫ জন ক্রিকেটার আছেন অস্ট্রেলিয়ার। দুই জন নিউজিল্যান্ডের এবং একজন করে আছেন বাংলাদেশ, শ্রীলঙ্কা, সাউথ আফ্রিকা ও ইংল্যান্ডের ক্রিকেটার আছেন। অজিদের মাঝে এলিস পেরির সঙ্গে আছেন বেথ মুনি, অ্যাশলে গার্ডনার, ফোবি লিচফিল্ড এবং অ্যানাবেল সাদারল্যান্ড।

নিউজিল্যান্ডের দুজন ক্রিকেটার হিসেবে আছেন অ্যামেলিয়া কের ও লিয়া তাহুহু। এ ছাড়া শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু, ইংল্যান্ডের ন্যাট সিভার ব্রান্ট, সাউথ আফ্রিকার নাদিনে ডি ক্লার্ক এবং বাংলাদেশের নাহিদা।

বর্ষসেরা ওয়ানডে দল- ফোবি লিচফিল্ড, চামারি আতাপাত্তু, এলিস পেরি, অ্যামেলিয়া কের, বেথ মুনি, ন্যাট সিভার ব্রান্ট, অ্যাশলে গার্ডনার, অ্যানাবেল সাদারল্যান্ড, নাদিনে ডি ক্লার্ক, লিয়া তাহুহু, নাহিদা আক্তার।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.