প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট ও ডিএসইর চুক্তি স্বাক্ষর

ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসি (ডিএসই) এবং দেশের শীর্ষস্থানীয় মার্চেন্ট ব্যাংক প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডের (পিবিআইএল) মধ্যে ডিএসইএক্স শরীয়াহ সূচকের ডেটা শেয়ারিং এর জন্য একটি চুক্তি করা হয়েছে। দেশের প্রথম মার্চেন্ট ব্যাংক হিসেবে পিবিআইএল ডিএসইর সঙ্গে এধরনের চুক্তি সম্পন্ন করেছে।

রোববার (২১ জানুয়ারি) ডিএসই টাওয়ারে আয়োজিত এক অনুষ্ঠানে এই চুক্তি স্বাক্ষর সম্পন্ন করা হয়েছে।

দেশের পুজিবাজারে শরীয়াহ সম্মত বিনিয়োগকে উৎসাহিত করতে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট প্রথমবারের মত শরীয়াহ সম্মত ডিস্ক্রিশনারী পোর্টফোলিও প্রোডাক্ট “প্রাইমইনভেস্ট শরীয়াহ” চালু করতে যাচ্ছে। এই প্রোডাক্ট ব্যাবস্থাপনায় শরীয়াহ মানদন্ডের সর্বোচ্চ প্রয়োগ নিশ্চিত করতে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট এই চুক্তি সম্পাদন করেছে।

চুক্তির শর্তাবলীর অধীনে, ঢাকা স্টক এক্সচেঞ্জ প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডকে শরীয়াহ-সম্মত শেয়ারের তালিকা ও প্রয়োজনীয় বিধিবিধান প্রদান করবে।

প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জনাব সৈয়দ এম ওমর তৈয়ব বলেন, “আমরা বাংলাদেশের পুঁজিবাজারে শরীয়াহ-ভিত্তিক পণ্যের অপার সম্ভাবনা দেখতে পাচ্ছি। দেশের ব্যাংকিং খাতে আমানতের একটি উল্লেখযোগ্য অংশ শরীয়াহ-ভিত্তিক আমানত। প্রচলিত ধারার বিনিয়োগ স্কিমের পাশাপাশি শরীয়াহ বোর্ড কর্তৃক নিয়ন্ত্রিত প্রাইমইনভেস্ট শরীয়াহ এর মাধ্যমে বহু সংখ্যক ব্যাক্তি এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী শেয়ারবাজারে বিনিয়োগে উৎসাহী হবে বলে আমরা আশাবাদী”।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান, সিপিএ বলেন, “ডিএসই শরীয়াহ ডাটা সাবস্ক্রাইব করার জন্য দেশের প্রথম ইনভেস্টমেন্ট ব্যাংক হিসাবে পিবিআইএল-এর অগ্রগামী পদক্ষেপ প্রশংসার দাবিদার। প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্টের শরীয়াহ সম্মত ডিসক্রিশনারি প্রোডাক্ট ব্যাক্তি এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ প্রসারিত করবে। বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করে এবং বিদ্যমান আইন কানুন মেনে পরিচালিত হয়ে প্রাই্মইনভেস্ট শরীয়াহ্ পুঁজিবাজারে শরীয়াহ-সম্মত বিনিয়োগের জন্য নতুন পথ খুলে দেবে এবং দেশের পুঁজিবাজারে ইতিবাচক পরিবর্তন আনতে সক্ষম হবে।”

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান, সিপিএ এবং প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জনাব সৈয়দ এম ওমর তৈয়ব। এছাড়াও জনাব খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ, প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা, ঢাকা স্টক এক্সচেঞ্জ, মোহাম্মদ মাহফুজুর রহমান, ইনডেক্স ম্যানেজমেন্ট প্রধান, ঢাকা স্টক এক্সচেঞ্জ, জনাব খন্দকার রায়হান আলী, এফসিএ, সিওও, প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডসহ উভয় প্রতিষ্ঠানের অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.