ট্রাম্প-নিকিকে রেখে সরে দাঁড়াচ্ছেন রন

রিপাবলিকান প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার জন্য লড়াইয়ে নেমেছিলেন ফ্লোরিডার গভর্নর। মাঝপথেই দৌড় থেকে বেরিয়ে যেতে চাইছেন তিনি। সম্প্রতি আইওয়ার নির্বাচনে তৃতীয় স্থান পেয়েছেন তিনি। রিপাবলিকানদের মধ্যে কোন প্রার্থী শেষ পর্যন্ত প্রেসিডেন্ট নির্বাচনের জন্য লড়বেন, সেই ভোট হয়েছিল আইওয়ায়।

সেখানে ডোনাল্ড ট্রাম্প সবচেয়ে বেশি ভোট পেয়েছেন। বস্তুত, আইওয়ার নির্বাচন স্পষ্ট করে দিয়েছে, রিপাবলিকান প্রার্থীদের দৌড়ে ট্রাম্পই সকলের উপরে আছেন। এর পরেই নির্বাচন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন ফ্লোরিডার গভর্নর রন ডিস্যানটিস। সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিওবার্তা প্রকাশ করেছেন তিনি। সেখানে বলেছেন, বিপুল পরিমাণ অর্থ খরচ হচ্ছে। প্রচুর মানুষ স্বেচ্ছাসেবক হিসেবে তার সঙ্গে কাজ করছেন। তাদের সময় নষ্ট করা আর উচিত নয়। অর্থের অপব্যয়ও কাম্য নয়। তিনি বুঝতে পারছেন, এই নির্বাচনে ক্রমশ পিছিয়ে পড়ছেন তিনি। তাই লড়াইয়ের মাঠ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিতে চলেছেন তিনি।

রন সরে গেলে রিপাবলিকান প্রার্থী হওয়ার দৌড়ে থাকবেন ট্রাম্প এবং নিকি হ্যালি। ট্রাম্পের প্রশাসনে নিকি ছিলেন জাতিসংঘের রাষ্ট্রদূত। কিন্তু সেই নিকি রিপাবলিকান প্রার্থী হওয়ার লড়াইয়ে অংশ নেওয়ার পর ট্রাম্প তাকে ব্যক্তিগত আক্রমণ করতে শুরু করেছেন।

রোববার নিউ হ্যাম্পশায়ারে প্রচারে গেছিলেন নিকি। সেখানে রনের লড়াই থেকে বেরিয়ে যাওয়ার কথা প্রকাশ্যে ঘোষণা করেন তিনি। নিকি অবশ্য জানিয়েছেন, তিনি মাঝপথ থেকে চলে যাবেন না। কারণ তিনি মনে করেন, ট্রাম্প-বাইডেনের বাইনারির বাইরে বহু আমেরিকান আছেন। যারা তার মতো কাউকে প্রেসিডেন্ট হিসেবে দেখতে চান। নিকি তার প্রচারে বলেছেন, ‘রন খুব ভালো প্রচার শুরু করেছিলেন। গভর্নর হিসাবেও তিনি খুবই সফল। তার সুস্থ জীবন কামনা করি। আপাতত লড়াইয়ে একজন পুরুষ এবং একজন নারীই থাকলেন।’

আমেরিকায় রনের বিপুল জনপ্রিয়তা। অনেকেই মনে করেছিলেন রিপাবলিকান প্রার্থীদের লড়াইয়ে ট্রাম্পকে টেক্কা দেবেন তিনি। কিন্তু বাস্তবে তা সম্ভব হলো না। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এপি

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.