ক্যারিবিয়ানদের এলোমেলো করে দিল হ্যাজেলউড

অ্যাডিলেড টেস্টের দ্বিতীয় দিনও রাঙালেন শামার জোসেফ। তরুণ এই ক্যারিবিয়ান পেসার অভিষেক টেস্টেই নিলেন পাঁচ উইকেট। তার অনবদ্য পারফরম্যান্সের সামনে ২৮৩ রানে থামতে হয় অস্ট্রেলিয়া। স্বাগতিকদের হয়ে দ্বিতীয় দিন দুর্দান্ত এক সেঞ্চুরি পেয়েছেন ট্রাভিস হেড। তবে দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামা ক্যারিবিয়ানদের একাই এলোমেলো করে দিয়ে সমস্ত আলোই নিজের দিকে টেনে নেন জস হ্যাজেলউড। ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংসে করেছে ছয় উইকেটে ৭৩ রান। এখনও ২২ রানে পিছিয়ে আছে তারা।

ওয়েস্ট ইন্ডিজকে প্রথম ইনিংসে ১৮৮ রানে গুটিয়ে দিয়ে স্বস্তিতে ছিল না অস্ট্রেলিয়াও। ২ উইকেটে ৫৯ রান নিয়ে প্রথম দিন শেষ করা স্বাগতিকরা আজ ১২৯ রানে পাঁচ উইকেট হারায়। এ দিনও দলকে ব্রেক থ্রু এনে দেন শামার। তার বলে ডিফেন্স করতে গিয়ে উইকেটরক্ষকের গ্লাভসে তুলে দেন ক্যামেরন গ্রিন। ২৭ বলে ১৪ রান আসে তার ব্যাটে। অভিষেকে উইকেটের দেখা পান জাস্টিন গ্রেভসও। তার বলে ড্রাইভ করতে গিয়ে দ্বিতীয় স্লিপে ক্যাচ তুলে দেন উসমান খাওয়াজা। ১১১ বলে ৪৫ রান করা খাওয়াজার ক্যাচটি নেন অ্যালিক আথানাজে। ক্রমাগত থিতু হওয়ার চেষ্টা করা মিচেল মার্শকে স্বস্তিতে থাকতে দেননি কেমার রোচ। ২৬ বলে পাঁচ রান করা মার্শকে তৃতীয় স্লিপে ক্যাচ দিতে বাধ্য করেন রোচ।

১২৯ রানে পাঁচ উইকেট যাওয়ার পরের গল্পটা কেবলই হেডের। লোয়ার অর্ডার ব্যাটারদের সঙ্গে নিয়ে দলের রানের খাতা সচল রাখেন তিনি। মাত্র ১২২ বলেই সেঞ্চুরির দেখা পান হেড। আলজারি জোসেফের বলে ডিপ স্কয়ার লেগে কাভেম হজকে ক্যাচ দেয়ার আগে ১৩৪ বলে ১২টি চার ও তিনটি ছক্কায় ১১৯ রান করেন তিনি। শেষদিকে অ্যালেক্স ক্যারি ১৫, মিচেল স্টার্ক ১০, প্যাট কামিন্স ১২ এবং নাথান লায়ন ২৪ রান করে অস্ট্রেলিয়ার পুঁজি তিনশ’র কাছে নিতে সহায়তা করেন। ২০ ওভারে ৯৪ রান দিয়ে পাঁচ উইকেট নেন শামার।

জবাব দিতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে ওয়েস্ট ইন্ডিজ। ৭ রানের মধ্যে ক্যারিবীয়দের ৩টি উইকেট তুলে নেন হ্যাজেলউড। তার বলে উইকেটরক্ষক ক্যারিকে ক্যাচ দেন ত্যাগনারায়ন চন্দরপল। শূন্য রানে চন্দরপল ফিরে যান। তারপরের ওভারে হ্যাজেলউডের বলে শর্ট লেগে হেডকে ক্যাচ দিয়ে বিদায় নেন ক্রেইগ ব্যাথওয়েট।

ক্যারিবিয়ান অধিনায়ক করেন এক রান। তারপর অ্যালিককে শূন্য রানে বিদায় করেন হ্যাজেলউড। অ্যালিকের ক্যাচটিও নেন ক্যারি। ১৯ রানের মধ্যে অভিষিক্ত হজকেও (৩) বিদায় করেন হ্যাজেলউড। প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরি করা কার্ক ম্যাকেঞ্জিকে ফেরান গ্রিন। এই ইনিংসে তিনি করেন ৩৫ বলে ২৬ রান। ৩৭ বলে ২৪ রানের ইনিংস খেলে লায়নের বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়েন গ্রেভস। মাত্র ১৮ রান খরচায় চার উইকেট নেন হ্যাজেলউড। প্রথম ইনিংসেও সমান সংখ্যক উইকেট নিয়েছিলেন তিনি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.