আমেরিকা যুদ্ধ বন্ধের কথা বলছে, অন্যদিকে হামলা চালাচ্ছে: ইরানি পররাষ্টমন্ত্রী

আমেরিকা ও ব্রিটেনকে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে এখনই ইয়েমেন যুদ্ধ বন্ধ করার কথা বলেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান। তিনি বলেন, আমেরিকা একদিকে যুদ্ধ বন্ধের কথা বলছে, অন্যদিকে হামলা চালাচ্ছে।

রাজধানী তেহরানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর সুব্রামানিয়ামের সঙ্গে এক সংবাদ সম্মেলনে তিনি এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

আমেরিকার সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের উদ্দেশ্য নিয়ে সন্দেহ প্রকাশ করে আমির আব্দুল্লাহিয়ান বলেন, আমেরিকা নিজেই যেখানে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ সৃষ্টি করেছে, তারা সেখানে এই গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করার দাবি করতে পারে না।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর ইহুদিবাদী ইসরাইলের গণহত্যার প্রতি সমর্থন দিচ্ছে আমেরিকা, আবার তারাই মধ্যপ্রাচ্যের অন্যদেরকে সংঘাত থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছে। তারা একই সাথে পরস্পরবিরোধী এই কাজ করতে পারে না।

তিনি আমেরিকার সরকার ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনকে স্মরণ করিয়ে দেন যে, সামরিক উপায়ে গাজা যুদ্ধের অবসান ঘটানো যাবে না। গাজায় গণহত্যা বন্ধের ব্যাপারে ভারত এবং ইরান একমত বলেও তিনি উল্লেখ করেন।

সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, গাজা পরিস্থিতিতে তার দেশ খুবই উদ্বিগ্ন। যুদ্ধবিধ্বস্ত গাজার জনগণের কাছে মানবিক ত্রাণ সহযোগিতা পাঠানোর বিষয়টিকে তিনি স্বাগত জানান। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.