বিদেশে ক্রেডিট কার্ডে লেনদেন কমলেও ভারতে বেড়েছে

সদ্য সমাপ্ত বছরের নভেম্বর মাসে বিদেশে ক্রেডিট কার্ডের মাধ্যমে খরচের পরিমাণ আগের মাসের তুলনায় কমেছে। যা অক্টোবরের তুলনায় আলোচ্য মাসে লেনদেন কমেছে ৫১ কোটি ২০ লাখ টাকা বা ৯ দশমিক ৫০ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, সমাপ্ত বছরের নভেম্বর মাসে বিদেশে ক্রেডিট কার্ডে লেনদেন হয়েছে ৪৮৭ কোটি ৪০ লাখ টাকা। আগের মাস অক্টোবরে লেনদেনের পরিমাণ ছিলো ৫৩৮ কোটি ৬০ লাখ টাকা। সে হিসাবে এক মাসের ব্যবধানে লেনদেন কমেছে ৯ দশমিক ৫০ শতাংশ বা ৫১ কোটি ২০ লাখ টাকা।

অপরদিকে আলোচ্য এই সময়ে পার্শ্ববর্তী দেশ ভারতে ক্রেডিট কার্ডের সবচেয়ে বেশি লেনদেন করেছে বাংলাদেশিরা। এ সময় ভারতে খরচ হয়েছে ৮৭ কোটি ১০ লাখ টাকা, যা দেশের বাইরে মোট খরচের ১৭ দশমিক ৮৭ শতাংশ। অক্টোবরে বাংলাদেশিরা ক্রেডিট কার্ড ব্যবহার করে ভারতে খরচ করেছিলো ৯০ কোটি ২০ লাখ টাকা।

এছাড়া লেনদেনের পরের তালিকায় অন্যান্য দেশ হিসাবে যুক্তরাষ্ট্রে ১৫ দশমিক ০১ শতাংশ, সংযুক্ত আরব আমিরাতে ৮ দশমিক ৪৯, থাইল্যান্ডে ৮ দশমিক ২৮, সিঙ্গাপুরে ৭ দশমিক ১০, কানাডায় ৬ দশমিক ৭৬, যুক্তরাজ্যে ৬ দশমিক ৭১, সৌদি আরবে ৪ দশমিক ৮২, মালয়েশিয়ায় ৩ দশমিক ৬২, অস্ট্রেলিয়ায় ২ দশমিক ৫১ শতাংশ, নেদারল্যান্ডসে ২ দশমিক ৫০, আয়ারল্যান্ডে ২ দশমিক ৪৬ এবং অন্যান্য ১৬২ দেশে ১৩ দশমিক ৮৬ শতাংশ লেনদেন হয়েছে।

তথ্য অনুযায়ী, গত বছরের নভেম্বর মাসে দেশের অভ্যন্তরে বিদেশি নাগরিকরা ক্রেডিট কার্ড ব্যবহার করে ১৯৩ কোটি ৮০ লাখ টাকার কেনাকাটা করেছেন। এর মধ্যে সবচেয়ে বেশি কার্ড ব্যবহার করেছেন যুক্তরাষ্ট্রের নাগরিকরা, যার পরিমাণ ২৪ দশমিক ৭৪ শতাংশ। যুক্তরাষ্ট্রের নাগরিকরা আলোচ্য মাসে খরচ করেছেন ৪৮ কোটি টাকা। এরপরের তালিকায় থাকা যুক্তরাজ্যের নাগরিকরা খরচ করেছেন ২৬ কোটি ৭০ লাখ টাকা। আর তালিকার তৃতীয় অবস্থানে থাকা ভারতের নাগরিকরা খরচ করেছেন ১৯ কোটি ১০ লাখ টাকা।

তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ক্রেডিট কার্ডের বেশি ব্যবহার হয়েছে দেশের ডিপার্টমেন্টাল স্টোরে। মোট ক্রেডিট কার্ড লেনদেনের ৪৯ দশমিক ৫৭ শতাংশ অর্থাৎ প্রায় অর্ধেক লেনদেন হয়েছে ডিপার্টমেন্টাল স্টোরগুলোয়। এছাড়া আউটলেট থেকে টাকা উত্তোলন করা হয়েছে ১৩ দশমিক ১২ শতাংশ। ৯ দশমিক শূন্য ৬ শতাংশ ইউটিলিটি, ৮ দশমিক ১৮ শতাংশ নগদ অর্থ উত্তোলন, ৪ দশমিক ৭৪ শতাংশ পোশাক কেনাকাটা, ৫ দশমিক ১৫ শতাংশ ওষুধ ও ফার্মেসিতে, ৩ দশমিক ৩৩ শতাংশ ট্রান্সপোর্টেশন, ২ দশমিক ১১ শতাংশ ব্যবসা সেবা, টাকা প্রেরণ করা হয়েছে ৩ দশমিক ২০ শতাংশ ক্রেডিট কার্ডের মাধ্যমে।

অপরদিকে এ সময়ে ভিসা কার্ডের মাধ্যমে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। এর পরিমাণ ৭২ দশমিক ৬৯ শতাংশ। এরপরের তালিকায় রয়েছে মাস্টার কার্ড। এ কার্ডের মাধ্যমে লেনদেন হয়েছে ১৭ দশমিক ৬৫ শতাংশ। এছাড়া অন্যান্য কার্ডের মাধ্যমে লেনদেন হযেছে প্রায় ১০ দশমিক শূন্য ৬ শতাংশ।

তথ্য বলছে, দেশের মতো বিদেশেও একই ধরনের জায়গা ও প্রয়োজনে ক্রেডিট কার্ডের ব্যবহার হয়েছে। নভেম্বরে বিদেশে প্রায় ২৮ দশমিক শূন্য ৮ শতাংশ ক্ষেত্রেই ক্রেডিট কার্ডের ব্যবহার হয়েছে ডিপার্টমেন্টাল স্টোরে। এছাড়া অন্যান্য ক্ষেত্রের মধ্যে রয়েছে টাকা উত্তোলনে ১৬ দশমিক ১৬, ওষুধ ও ফার্মেসিতে ১১ দশমিক ৫০ শতাংশ, পোশাক কেনাকাটায় ৮ দশমিক ৫২ শতাংশ, ট্রান্সপোর্টেশনে ৭ দশমিক ৪৬ এবং অন্যান্য ক্ষেত্রে ২৮ দশমিক ২৭ শতাংশ।

অর্থসূচক/এমএইচ/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.