এমটিবি’র ৯ম বার্ষিক সাসটেইনেবিলিটি রিপোর্ট প্রকাশ

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসি (এমটিবি) গ্লোবাল রিপোর্টিং ইনিশিয়েটিভস (জিআরআই) মান অনুসরণ করে ২০২২ সালের জন্য তাদের বার্ষিক সাসটেইনেবিলিটি রিপোর্ট প্রকাশের ঘোষণা করেছে। ব্যাংকটি ২০১৪ সাল থেকে জিআরআই মানের সঙ্গে সামঞ্জস্য রেখে তার বার্ষিক সাসটেইনেবিলিটি রিপোর্ট প্রকাশ করছে এবং এটি ব্যাংকটির ৯ম প্রকাশনা।

প্রতিবেদনটি তার স্টেকহোল্ডারদের জন্য দীর্ঘমেয়াদী মূল্য তৈরি করার সময় পরিবেশগত, সামাজিক এবং শাসন (ইএসজি) কর্মক্ষমতার উপর স্বচ্ছ এবং বিস্তৃত রিপোর্টিং প্রচেষ্টার প্রতি এমটিবি’র প্রতিশ্রুতিকে প্রতিফলিত করে।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী, সৈয়দ মাহবুবুর রহমান বলেন, “এমটিবিতে, আমরা ব্যাংকিংয়ে সাসটেইনেবিলিটি ও নৈতিক মান উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ এবং সমাজ ও পরিবেশের উপর ইতিবাচক প্রভাব সৃষ্টির জন্য সাসটেইনেবিলিটিকে অগ্রাধিকার দিয়ে চলেছি। একটি সামাজিকভাবে দায়বদ্ধ এবং টেকসই বা সাসটেইনেবল ব্যাংক হওয়ার লক্ষ্যে ব্যাংক সর্বাত্মক চেষ্টা করে চলেছে। ব্যাংকটি পরিবেশ, সামাজিক এবং শাসনের (ইএসজি) জন্য দক্ষতা ত্বরান্বিত করতে অডিট পরিচালনা করেছে। এমটিবি সক্রিয়ভাবে এমন উদ্যোগগুলিতে বিনিয়োগ করে যা সমাজকে একটি উন্নত জায়গা হিসেবে গড়ে  তোলে এবং এমটিবি’কে একটি সচেতন এবং পরিবেশবান্ধব ব্যাঙ্ক হিসেবে এর সুনাম মজবুত করে।

সৈয়দ মাহবুবুর রহমান আরো বলেন, “আমাদের মূল লক্ষ্য শুধুমাত্র মুনাফা অর্জন নয়, বরং ভবিষ্যতের জন্য একটি টেকসই ব্যাংক হওয়া।”

অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও গ্রুপ চিফ রিস্ক অফিসার এবং ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স কমিটির চেয়ারপার্সন, চৌধুরী আখতার আসিফ বলেন, “টেকসই ব্যাংকিংয়ের দিকে আমাদের পথটি পরিবেশ সংরক্ষণের সাথে সমান্তরালভাবে অর্থনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা তৈরির অঙ্গীকার দ্বারা পরিচালিত। এই লক্ষ্য অর্জনে এমটিবি এমন আর্থিক পরিষেবা প্রদান করতে চায় যা গ্রাহকের চাহিদা পূরণ করে, আর্থিক অন্তর্ভুক্তি এবং টেকসই পণ্যের প্রচার করে, সেইসাথে শেয়ার্ড ভ্যালু তৈরি করে এবং টেকসই অর্থায়ন সম্পর্কিত নিয়ন্ত্রক সংস্থা এবং আন্তর্জাতিক সর্বোত্তম মান অনুসরণের মাধ্যমে স্টেকহোল্ডারদের আস্থা তৈরি করে।”

এমটিবি’র দর্শন, শাসন, ব্যবস্থাপনা, নীতি এবং উদ্যোগ সামাজিক দায়বদ্ধতার জন্য এর ব্যবসা, পরিবেশ এবং সমাজের টেকসই উন্নয়ন হচ্ছে। এই প্রতিবেদনটি টেকসই উন্নয়ন সম্পর্কিত যোগাযোগের একটি প্রাথমিক মাধ্যম হিসেবে কাজ করে।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.