ভোটের মাঠে আলোচিত ব্যাংক মালিকদের জয়জয়কার

গতকাল ছিলো দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট গ্রহণের দিন। এবারের ভোটে দেশের বেসরকারি খাতের পাঁচ ব্যাংক মালিক অংশ নিয়েছিলেন। এর মধ্যে চারজন ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতিকে ও একজন স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঈগল মার্কায় নির্বাচন করেন। তাঁরা সব কয়টি আসনে জয়ের দেখা পেয়েছেন। তবে নির্বাচনে ব্যাপক সাফল্য পেলেও তাদের কার্যক্রমে বিভিন্ন সময় দেশের ব্যাংকিং খাতে নেতিবাচক প্রভাব পড়ে।

আলোচিত এসব ব্যাংক মালিকদের মধ্যে রয়েছেন আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান। তিনি ঢাকা-১ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতিকে নির্বাচন করে জয়লাভ করেছেন। এছাড়া তিনি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইএ’র প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। অপরদিকে বেক্সিমকো গ্রুপেরও কর্ণধার সালমান এফ রহমান।

বেসরকারি ফলাফল অনুসারে, নির্বাচনে বেক্সিমকো গ্রুপের কর্ণধার ও প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান ভোট পেয়েছেন এক লাখ ৫০ হাজার ৫টি। তার প্রধান প্রতিদ্বন্দ্বী লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির প্রার্থী সালমা ইসলাম পেয়েছেন ৩৪ হাজার ৯৩০টি ভোট।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনের আরেক সাবেক প্রেসিডেন্ট একে আজাদ। এছাড়া তিনি শাহজালালা ইসলামী ব্যাংকের পরিচালক ও হামিম গ্রুপের চেয়ারম্যান। প্রথমবারের মতো ঈগল প্রতীক নিয়ে ফরিদপুর-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটের মাঠে জয় পেয়েছেন একে আজাদ। বিশাল ব্যবধানে তিনি হারিয়েছেন নৌকার শামীম হককে। ৬৯ হাজার ৯ ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন তিনি। তাঁর ভোট ১ লাখ ৩৪ হাজার ৯৮টি। নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের শামীম হক পেয়েছেন ৭৫ হাজার ৮৯ ভোট।

এদিকে শাহজালাল ইসলামী ব্যাংকের আরেক সাবেক চেয়ারম্যান ও বর্তমানে ব্যাংকটির পরিচালনা পর্ষদের সদস্য আনোয়ার হোসেন খান লক্ষ্মীপুর-১ আসন থেকে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেন। তিনি ওই আসনে এবারও বিপুল ভোটে জয় লাভ করেছেন। আগের মেয়াদেও তিনি একই আসনের এমপি ছিলেন।

আনোয়ার হোসেন খান ৪০ হাজার ৯৪ ভোট পেয়ে বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী হাবিবুর রহমান পবন পেয়েছেন ১৮ হাজার ১৫৬ ভোট। বিজয়ী আনোয়ার খান ২০১৮ সালে এ আসন থেকে নৌকা প্রতীকে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি রামগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি।

এছাড়া আলহাজ্ব মোরশেদ আলম মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও বর্তমান পরিচালনা পর্ষদের সদস্য। তিনি নোয়াখালী-২ আসন থেকে নৌকা প্রতীকে নির্বাচন করে জয় লাভ করেছেন। তিনি এই আসনে ২০১৮ সালেও সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

জানা যায়, নৌকার প্রার্থী মোরশেদ আলম এবার এই আসন থেকে পেয়েছেন ৫৬ হাজার ১৮৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আতাউর রহমান ভূইয়া পেয়েছেন ৫২ হাজার ৮৬৩ ভোট।

অপরদিকে জাতীয় নির্বাচনে ঢাকা-১১ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে লড়াই করেছেন মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের সদ্য সাবেক চেয়ারম্যান ও ব্যাংকটির পরিচালনা পর্ষদের সদস্য মো. ওয়াকিল উদ্দিন। তিনি এখান থেকে জয়ের দেখা পেয়েছেন।

ঢাকা-১১ আসনে নৌকা প্রতীকের মোহাম্মদ ওয়াকিল উদ্দিন ৮৩ হাজার ৮৮৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। লাঙল প্রতীকের শামীম আহমেদ পেয়েছেন ২ হাজার ৭৪৭ ভোট।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.