সুইডেনে তাপমাত্রা নামলো মাইনাস ৪০ ডিগ্রিতে

প্রবল শৈত্যপ্রবাহের কবলে সুইডেন ও ফিনল্যান্ড। উত্তর সুইডেনে তাপমাত্রা নেমে দাঁড়িয়েছে মাইনাস ৪০ ডিগ্রিতে। পরপর দুই দিন ধরে সুইডেনে এই রেকর্ড তাপমাত্রা রয়েছে। এর ফলে সড়ক ও রেল যোগাযোগ বিপর্যস্ত। এর প্রভাব ডেনমার্ক ও নরওয়েতেও পড়ছে।

সুইডেনের আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার দেশের অনেকগুলি জায়গায় তাপমাত্রা ছিল হিমাঙ্কের ৪০ ডিগ্রি নিচে।

দেশটির উত্তরতম প্রান্ত ল্যাপল্যান্ড মাউন্টেনে তাপমাত্রা ছিল মাইনাস ৪৩ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস। ১৯৯৯ সালের পর জানুয়ারি মাসে সুইডেনে কখনো এত ঠান্ডা পড়েনি। উত্তরপূর্বের শহর উমিয়াতে এত শীত গত ১২ বছরে পড়েনি। এখানে অধিকাংশ ট্রেন বাতিল করতে হয়েছে। বরফের উপর দিয়ে কুকুর নিয়ে চলেছে এক ব্যক্তি। বরফের উপর দিয়ে কুকুর নিয়ে চলেছে এক ব্যক্তি।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, সুইডেনের উত্তরপূর্বে এবং ফিনল্য়ান্ডের উত্তরে উচ্চচাপযুক্ত শীতল হাওয়া বইছে। তার কারণেই তাপমাত্রা এতটা কমে গেছে। বলা হয়েছে, এটাই জানুয়ারির সবচেয়ে শীতলতম দিন। গোটা জানুয়ারি মাস জুড়ে এরকম আবহাওয়াই থাকবে।

২০০১ সালে সুইডেনের স্টোরবোতে তাপমাত্রা ছিল মাইনাস ৪৪ ডিগ্রি সেলসিয়াস। সেটাই হলো সুইডেনে শীতলতম দিন। সুইডেনের প্রতিবেশী দেশ ফিনল্যান্ডে তাপমাত্রা মাইনাস ২০ থেকে ৩০-এর মধ্যে ঘোরাফেরা করছে।

ফিনল্য়ান্ডের এই এলাকায় তাপমাত্রা মাইনাস ৩২ ডিগ্রি।ফিনল্য়ান্ডের এই এলাকায় তাপমাত্রা মাইনাস ৩২ ডিগ্রি। আগামী কয়েকদিনের মধ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রিতে নামতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

খারাপ আবহাওয়া ও বরফের জন্য দক্ষিণ ফিনল্যান্ডে কয়েকটি সড়ক বন্ধ করে দেয়া হয়েছে। ফেরি চলছে না। রেল চলাচলও বিপর্যস্ত হয়ে পড়েছে।

ডেনমার্কে পুলিশ জানিয়েছে, মানুষ যেন উত্তর ও পশ্চিম দিকে না যান। বিশেষ করে গাড়ি নিয়ে এই সব জায়গায় যাওয়া এখন খুবই বিপজ্জনক। সূত্র: ডিডাব্লিউ, এপি, ডিপিএ

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.