বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের লড়াইয়ে মারুফা

২০২৩ সাল ছিল ক্রিকেটের অন্যতম আলোচিত বছর। গত বছর অনুষ্ঠিত হয়েছে ওয়ানডে বিশ্বকাপ। এ ছাড়া নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো বড় ক্রিকেট আসর অনুষ্ঠিত হয়েছে এ বছরই। বিভিন্ন কারণে এই বছরটি ক্রিকেট প্রেমীদের কাছে স্মরণীয় হয়ে থাকবে। ২০২৩ সালে অভিজ্ঞ ক্রিকেটারদের সঙ্গে অনেক তরুণ ক্রিকেটারও আলো ছড়িয়েছেন।

এই ক্রিকেটারদের পুরস্কৃত করতে চলেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এরই মধ্যে উদীয়মান নারী ক্রিকেটারদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন টাইগ্রেস পেসার মারুফা আক্তার। তার সঙ্গে মনোনয়ন পেয়েছেন অস্ট্রেলিয়ার ফিবি লিচফিল্ড, ইংল্যান্ডের লরেন বেল এবং স্কটল্যান্ডের ডার্সি কার্টার।

উদীয়মান পুরুষ ক্রিকেটারদের তালিকায় মনোনয়ন পেয়েছেন ভারতের ওপেনার ইয়াসভি জায়সাওয়াল, নিউজিল্যান্ডের রাচিন রবীন্দ্র, সাউথ আফ্রিকার জেরাল্ড কোয়েতজি এবং শ্রীলঙ্কার দিলশান মাদুশঙ্কা। গণমাধ্যম প্রতিনিধিদের প্যানেল, আইসিসি ভোটিং একাডেমি এবং সমর্থকদের ভোটে নারী ও পুরুষ বিভাগে একজন করে ক্রিকেটারকে পুরস্কৃত করবে আইসিসি।

২০২২ সালের ডিসেম্বরে বাংলাদেশের হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি অভিষেক হয়ে মারুফার। যদিও ২০২৩ সালে বাংলাদেশ দলের নিয়মিত হন এই পেসার। গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হওয়া নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ২৩ রানে ৩ উইকেট নিয়ে আলোচনায় এসেছিলেন তিনি। বিশ্বকাপে মোট ৪ উইকেট নেন ৬.৩১ ইকোনমি রেটে। এরপর ভারতের বিপক্ষে ঐতিহাসিক জয়ের ম্যাচে ২৯ রানে ৪ উইকেট নিয়ে একাই ধসিয়ে দিয়েছিলেন তিনি। বছর জুড়ে ওয়ানডেতে ২৪.৭৭ গড়ে ৯ উইকেট নেন তিনি। আর ২৩.৩০ গড়ে টি-টোয়েন্টিতে তার শিকার ১০ উইকেট। এমন পারফরম্যান্সের সুবাদেই তিনি বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের মনোনয়ন পেয়েছেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.