আফ্রিকা ঘুরে জ্বালানিবাহী কার্গো যাচ্ছে ইউরোপে

লোহিত সাগরে ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনীর হামলার ভয়ে এডেন উপসাগর ও বাব আল-মান্দেব প্রণালী এড়িয়ে অন্তত চারটি ডিজেল ও জেট ফুয়েলবাহী ট্যাংকার পুরো আফ্রিকা মহাদেশ ঘুরে ইউরোপের পথে রওয়ানা হয়েছে।

মধ্যপ্রাচ্য এবং ভারত থেকে এসব জাহাজ লোহিত সাগর এড়িয়ে ইউরোপের পথে যাচ্ছে। লোহিত সাগরের এডানোর কারণে এই সমস্ত জাহাজের গন্তব্যে পৌঁছাতে নির্ধারিত সময়ের চেয়ে অন্তত তিন সপ্তাহ বেশি লাগবে। এতে যেমন তেল পরিবহন খরচ বেশি হবে, তেমনি তেল সরবরাহে বিঘ্ন সৃষ্টি হতে পারে।

সম্ভাব্য খরচ বৃদ্ধি এবং তেল সরবরাহে বিঘ্নের আশঙ্কা সত্ত্বেও ব্রিটিশ পেট্রোলিয়াম বা বিপি’র মত বড় কোম্পানি তাদের জাহাজ হুথি নিয়ন্ত্রিত এলাকা বাদ দিয়ে ইউরোপের পথে পরিচালনা করছে। আমেরিকা ও তার কয়েকটি মিত্র দেশ হুথিদের কাছ থেকে লোহিত সাগরের নিয়ন্ত্রণ নেয়ার জন্য একটি টাস্ক ফোর্স গঠন করলেও তারা প্রকৃতপক্ষে লোহিত সাগরের নিয়ন্ত্রণ নিতে পারেনি।

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইল বর্বর আগ্রাসন শুরু করলে তার প্রতিবাদ জানিয়ে ইয়েমেনের হুথি সমর্থিত সামরিক বাহিনী বাব আল-মান্দেব ও লোহিত সাগর এলাকায় ইসরাইলে সমস্ত জাহাজে হামলা কিংবা এসব জাহাজ আটকের চেষ্টা চালায়। এতে এই রুট জাহাজ চলাচলের জন্য অনেকটা অনিরাপদ হয়ে পড়ে। অবশ্য, ইয়েমেনের পক্ষ থেকে বারবার ঘোষণা করা হয়েছে, শুধুমাত্র ইসরাইল অভিমুখী জাহাজে তারা হামলা চালাবে, বাকি সব জাহাজ নিরাপদ। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.