দুঃখিত, আমি টি-টোয়েন্টি খেলতে যাচ্ছি: খাওয়াজা

টি-টোয়েন্টি ক্রিকেটকে প্রাধান্য দিয়ে টেস্ট ও ওয়ানডে ক্রিকেট ছাড়া এটা নতুন কিছু নয়। সম্প্রতি ঘরোয়া লিগ এসএ টি-টোয়েন্টি লিগে তারকা ক্রিকেটারদের পেতে মূল ক্রিকেটারদের রেখেই নিউজিল্যান্ড সিরিজের দল ঘোষণা করেছে সাউথ আফ্রিকা ক্রিকেট বোর্ড। এমন কাণ্ডে চটেছেন অনেকেই।

কিছুদিন আগেই বিশ্বকাপ খেলে ওয়ানডে থেকে অবসর নিয়েছিলেন কুইন্টন ডি কক। টি-টোয়েন্টি ক্রিকেট খেলে বেশি অর্থ আয়ের জন্যই তার এমন সিদ্ধান্ত। কথাটা বেশ অকপটেই স্বীকার করেছিলেন তিনি। এমনকি অস্ট্রেলিয়ান ব্যাটার খাওয়াজাও মনে করেন ক্রিকেটারদের এমন সিদ্ধান্ত নেয়া সঠিক।

ফক্স ক্রিকেটের এক সাক্ষাৎকারে খাওয়াজা বলেন, ‘আমি যদি অন্য দেশের খেলোয়াড় হতাম এবং আন্তর্জাতিক ক্রিকেট খেলার জন্য ভালো বেতন পেতাম, সেখানে আমি যদি টি-টোয়েন্টি ক্রিকেট খেলার জন্য আরো বেশি টাকা পাই। তাহলে আমি দুঃখিত, আমি টি-টোয়েন্টি ক্রিকেট খেলতে যাচ্ছি। এর মানে অন্য কিছু নয়, আমি আমার দেশের হয়ে খেলতে পছন্দ করি। তবে এখানে আপনার পরিবারের দেখাশোনা করার ব্যাপারটাও আসে। কিছু ব্যাপার ঠিক করাও। যদি একই কাজ করার জন্য দুজন ব্যক্তি বেতন পান এবং আপনি একটি ফার্মে দ্বিগুণ এবং অন্যটিতে অর্ধেক বেতন পান। তাহলে আপনি যেখানে বেশি বেতন পাচ্ছেন সেটাই বেছে নিবেন।’

মূলত সকল টেস্ট খেলুড়ে দেশগুলোর ক্রিকেটাররা একই পরিমাণে ম্যাচ ফি পায় না। ধনি ক্রিকেট বোর্ডগুলোর তুলনায় ওয়েস্ট ইন্ডিজ, সাউথ আফ্রিকার মত দেশের ম্যাচ ফি বেশ কম হয়ে থাকে। তাই সম্প্রতি স্টিভ ওয়াহ আইসিসিকে টেস্ট ক্রিকেটের প্রতি ক্রিকেটারদের আগ্রহ বাড়াতে একটা নির্দিষ্ট ফি নির্ধারণ করার পরামর্শ দিয়েছেন। সাবেক এই অস্ট্রেলিয়ান গ্রেট মনে করেন ফি’র পরিমাণ ভালো হলো ক্রিকেটারদের টেস্ট খেলতে উৎসাহিত করা সম্ভব।

খাওয়াজা বলেন, ‘আমার ব্যক্তিগত মতামত, দুর্ভাগ্যবশত আসল সমস্যাটা হলো যে, বেশ কয়েকটা দেশ আন্তর্জাতিক ক্রিকেট খেলার জন্য তেমন পারিশ্রমিক পাচ্ছে না। এটা খুব সাধারণ ঘটনা। এবং আমি এটা জানি, কারণ আমি অন্যান্য দেশের খেলোয়াড়দের সঙ্গে কথা বলেছি। আমি তাদের জিজ্ঞাসা করেছি তাদের গড় বেতন কত, তাদের দেশের জন্য তাদের ম্যাচ চুক্তি কেমন।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.