উইজডেনের বর্ষসেরা ওয়ানডে দলে নেই কোনও বাংলাদেশি

২০২৩ সাল ছিল ওয়ানডে বিশ্বকাপের বছর। এমনকি ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বেশি ওয়ানডে হয়েছে এই বছরেই। সব মিলিয়ে এই বছরে ৫০ ওভারের ম্যাচ হয়েছে ২১৮টি! এর আগে কোনো বছর দুইশ ওয়ানডেও খেলেনি কোনো দল। রেকর্ড ওয়ানডের বছরে উইজডেন বর্ষসেরা দল ঘোষণা ওরা হয়েছে, যেখানে ভারতেরই আছেন সাত ক্রিকেটার।

বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারলেও এর আগে টানা ১০ ম্যাচ অপরাজিত ছিল রোহিত শর্মার দল। এ ছাড়া ছয়টি দ্বিপক্ষীয় সিরিজের পাঁচটি জিতেছে তারা। জিতেছে এশিয়া কাপও। বছরের সেরা দলে তাই তাদের আধিক্যতাই বেশি। ক্রিকেটের বাইবেলখ্যাত উইজডেন তাদের ওয়েবসাইটে ২০২৩ সালের শেষ দিন বর্ষসেরা ওয়ানডে দল ঘোষণা করেছে। দলটির অধিনায়ক করা হয়েছে রোহিত শর্মাকে। বর্ষসেরা দলে দ্বিতীয় সর্বোচ্চ দুই জনকে রাখা হয়েছে শিরোপাজয়ী অস্ট্রেলিয়া থেকে। এ ছাড়া আর নিউজিল্যান্ড ও সাউথ আফ্রিকা থেকে রাখা হয়েছে একজন করে।

এই দলে ভারতীয়দের মধ্যে রোহিত ছাড়াও আছেন বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করা বিরাট কোহলি। এ ছাড়া রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, জসপ্রীত বুমরাহ, কুলদীপ যাদব এবং মোহাম্মদ সিরাজ। বিশ্বকাপের ফাইনালে ভারত যার কাছে হেরেছে, সেই ট্রাভিস হেডকেও রাখা হয়েছে এই একাদশে। পুরো বছরে অস্ট্রেলিয়ার ২২ ওয়ানডের মাত্র ১৩টিতে খেলেই সেরা একাদশে ঢুকে পড়েছেন এই ওপেনার। যেখানে ৫১.৮১ গড়ে ৫৭০ রান করেন তিনি। তার সঙ্গে আছেন গ্লেন ম্যাক্সওয়েল।

বছরজুড়ে ৫টি সেঞ্চুরি করেছেন ড্যারিল মিচেল। এই মিডল অর্ডার ব্যাটার বল হাতে উইকেটও নেন পাঁচটি। ভারত-অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের সঙ্গে রাখা হয়েছে তাকেও। ব্যাট হাতে বিস্ফোরক ইনিংস দিয়ে বছরজুড়ে আলোচিত ছিলেন সাউথ আফ্রিকার হেনরিখ ক্লাসেন। এই একাদশে উইকেটরক্ষক হিসেবে আছেন তিনি।

উইজডেনের ২০২৩ বর্ষসেরা ওয়ানডে দল- রোহিত শর্মা (অধিনায়ক), ট্রাভিস হেড, বিরাট কোহলি, ড্যারিল মিচেল, হেনরিখ ক্লাসেন, গ্লেন ম্যাক্সওয়েল, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, যশপ্রীত বুমরা, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.