ফিলিস্তিন সংকট তৈরির পেছনে ব্রিটেনের হাত রয়েছে: ক্যামেরনকে আব্দুল্লাহিয়ান

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপ

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের চলমান গণহত্যার ব্যাপারে কিছু পশ্চিমা দেশ যে দ্বৈত নীতি গ্রহণ করেছে তার তীব্র নিন্দা জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। তিনি বলেছেন, দখলদার সরকারকে গাজায় স্বাধীনভাবে জাতিগত শুদ্ধি অভিযান চালিয়ে গোটা মধ্যপ্রাচ্যকে জ্বলন্ত অগ্নিকুণ্ডলিতে পরিণত করতে দেয়ার সুযোগ দেয়া উচিত নয়। ফিলিস্তিন সংকটের মূলে রয়েছে ইসরাইলের ৭৫ বছরের দখলদারিত্ব যা প্রতিষ্ঠার পেছনে নিশ্চিতভাবে ব্রিটেনের হাত ছিল। ৭৫ বছর ধরে ইসরাইল ফিলিস্তিনি জনগণের মৌলিক অধিকারগুলো লঙ্ঘন করে এসেছে এবং অধিকৃত ভূখণ্ডগুলোতে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ চালিয়ে যাচ্ছে।

রবিবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে এক ফোনালাপে এসব কথা বলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। এ সময় দুই পররাষ্ট্রমন্ত্রী আঞ্চলিক পরিস্থিতির পাশাপাশি ইরান ও ব্রিটেনের দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়েও কথা বলেন। খবর- পার্সটুডে

চলমান গাজা যুদ্ধে ইসরাইলের ভয়াবহ অপরাধযজ্ঞ ও গণহত্যার ব্যাপারে পাশ্চাত্যের রহস্যজনক নীরবতার নিন্দা জানিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, দক্ষিণ আফ্রিকায় যেমন দশকের পর দশক ধরে বর্ণবাদী শাসনের বিরুদ্ধে লড়াই হয়েছে, ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসও তেমনি বর্ণবাদী ও দখলদার ইসরাইলের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে। তিনি তেহরান-লন্ডন সম্পর্কের উন্নতি ঘটানোর জন্য দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি আঞ্চলিক পরিস্থিতির ব্যাপারে বাস্তবদর্শী নীতি গ্রহণ করার জন্য ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানান।

ফোনালাপে মধ্যপ্রাচ্য জুড়ে গাজা যুদ্ধের বিস্তার রোধ করতে তেহরানের প্রতি আহ্বান জানান ক্যামেরন। তিনি বলেন, মধ্যপ্রাচ্যে জুড়ে বিশেষ করে লোহিত সাগরে গাজা যুদ্ধের বিস্তার রোধ করতে ইরান ভূমিকা রাখতে পারে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.