সেঞ্চুরি করেছি প্রশংসা করছে, ৩-৪ মাস আগে সবাই গালি দিচ্ছিল: রাহুল

সাউথ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে লোকেশ রাহুলের সেঞ্চুরিতে ভর করে ৫ উইকেটে ২৫৬ রান করেছে ভারত। ১২১ রানেই ৬ উইকেট হারানোর পর লোকেশ রাহুলের সেঞ্চুরিতে ভর করেই মূলত লড়াইয়ের পুঁজি নিশ্চিত করেছে সফরকারীরা।

এই টেস্টেই প্রথমবারের মতো বিশেষজ্ঞ উইকেটরক্ষক ব্যাটার হিসেবে খেলছেন রাহুল। যদিও টেস্ট দলে রাহুলের জায়গাটাই এ বছরের শুরুতে অনিশ্চিত ছিল। বছরের শুরুর দিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে বোর্ডার-গাভাস্কার সিরিজে তার সহ-অধিনায়কত্ব কেড়ে নেয়া হয়েছিল। এরপর আইপিএলে পাওয়া ঊরুর চোটের কারণেও লম্বা সময় মাঠের বাইরে ছিলেন তিনি। এরপর এশিয়া কাপ দিয়ে আবারও ভারতের হয়ে প্রত্যাবর্তন করেন রাহুল। বিশ্বকাপেও রানের ধারায় ছিলেন তিনি। সেই ধারাবাহিকতা দেখা যাচ্ছে চলতি সাউথ আফ্রিকা সফরেও। এর মাধ্যমে নির্বাচকদের আস্থার প্রতিদান দিয়েছেন এই উইকেটরক্ষক ব্যাটার।

নিজের ফিরে আসার গল্প নিয়ে রাহুল বলেন, ‘যখন ইনজুরি হয়েছিল এবং আমি দীর্ঘ সময়ের জন্য খেলা থেকে দূরে ছিলাম, তখন আমি নিজের ওপর কাজ করেছি এবং আমি ফিরে আসার চেষ্টা করেছি। আমি বুঝতে পেরেছিলাম যে আমি এই জিনিসগুলির দ্বারা প্রভাবিত হয়ে নিজেকে পরিবর্তন করতে পারি না। বরং আমার নিজেকে পরিবর্তন করা উচিত নয়। নিজের উপর বিশ্বাস রেখেছিলাম ও নিজের উপর কাজ করে গিয়েছিলাম। এটি সবচেয়ে কঠিন জিনিস ছিল।’

কঠিন সময় গেলেও আত্মবিশ্বাস হারাননি রাহুল। কঠিন মুহূর্তের কথা স্মরণ করে এই ভারতীয় ব্যাটার বলেন, ক্রিকেটও তো জীবনের মতোই, এটিতেও কাজ করার উপায় রয়েছে, এমন লোক রয়েছে যারা আপনাকে এই সময়ে সাহায্য করতে পারে। তাই যখন আমি খেলার বাইরে ছিলাম, তখন আমি নিজের উপর কাজ করেছিলাম এবং শান্ত থাকার চেষ্টা করেছিলাম এবং আমার মাথার ভিতরে যা ঘটছে তার যত্ন নেওয়ার জন্য কাজ করেছিলাম।

১৩৭ বলে ১০১ রানের ইনিংসের পর সবার প্রশংসা পাচ্ছেন রাহুল। তবে তারাই ৩-৪ মাস আগে রাহুলকে সমালোচনায় বিদ্ধ করেছিলেন। গালাগালি করতেও ছাড়েননি। তিনি বলেন, ‘আজ আমি সেঞ্চুরি করেছি তাই মানুষ প্রশংসা করছে। ৩-৪ মাস আগে, সবাই আমাকে গালি দিচ্ছিল। এটি খেলার অংশ, কিন্তু আমি বলতে পারি না যে এটি আপনাকে প্রভাবিত করে না। এটা করে যত তাড়াতাড়ি আপনি বুঝতে পারবেন যে এটি থেকে দূরে থাকা আপনার খেলার জন্য ততই ভালো। সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেকে প্রকাশ করার কোন মানে নেই। যারা বলতে চায় তারা এখনও তা বলবে। আমি যা বুঝতে পেরেছি তা হল খেলাধুলায়, আপনি যদি জনসাধারণের নজরে থাকেন তবে আপনার পারফরম্যান্সই একমাত্র উপায় যা আপনাকে নেতিবাচক মন্তব্য থেকে দূরে রাখতে পারে। আমি যা করার চেষ্টা করি তা হল আমার খেলা এবং পারফরম্যান্সের উপর ফোকাস রাখা। আপনি যতই এই জিনিসগুলি থেকে দূরে থাকবেন ততই ভালো।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.