বিআইসিএম এ নির্বাচিত গবেষণা প্রস্তাবের নাম ঘোষণা

বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) এ বার্ষিক গবেষণা গ্রান্টের আওতায় নির্বাচিত গবেষণা প্রস্তাবগুলোর নাম ঘোষণা করা হয়েছে।

বুধবার (২৭ ডিসেম্বর) ইন্সটিটিউটের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে রিসার্চ গ্রান্ট পুরস্কারের জন্য নির্বাচিত গবেষণা এবং গবেষকদের নাম ঘোষণা করেন বিআইসিএম পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

এসময় বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, বিআইসিএম’র নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার এবং নির্বাচিত দলসমূহের প্রধান ও অন্যান্য সদস্যগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে নির্বাচিত ৬টি দলকে সনদ তুলে দেয়া হয়। উক্ত ৬টি দলের মধ্যে ৫টি ২০২৩-২৪ অর্থবছরের জন্য এবং একটি ২০২৪-২৫ অর্থবছরের জন্য মনোনীত করা হয়েছে। মোট ৩৩টি গবেষণা প্রস্তাবের মধ্য থেকে ৬টি প্রস্তাব নির্বাচিত করা হয়।

নির্বাচিত দলগুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোঃ সাইফুদ্দিন খানের নেতৃত্বে “Readability and sentiments of annual financial reports: A natural language processing and machine learning based approach for interpretable textual analytics” শীর্ষক গবেষণা প্রস্তাবের দলের অন্য সদস্যরা হলেন, যুক্তরাষ্ট্রের Fordham University এর সহকারী অধ্যাপক ড রুহুল আমিন; যুক্তরাষ্ট্রের Long Island University এর সহযোগী অধ্যাপক ড. ইব্রাহিম সিরাজ ও বিআইসিএম-এর সহকারী অধ্যাপক ড. তামান্না ইসলাম।

অন্যদিকে, “Business Group Affiliation, Political Connections and Cost of Debt: Empirical Evidence from Bangladesh” শীর্ষক গবেষণা প্রস্তাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মোঃ শাহিন মিয়ার দলে আরও আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. চৌধুরী সায়মা ফেরদৌস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. অদিতি শামস ও বিআইসিএম এর প্রভাষক জনাব মোঃ আদনান আহমেদ।

যুক্তরাজ্যের লিডস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোঃ মুশফিক উদ্দিনের নেতৃত্বে “Future of the Green Bond Market in Bangladesh: How Can Policymakers, Corporations and Investors Unlock the Potential” শীর্ষক গবেষণা প্রস্তাবের দলের অন্যান্যদের মধ্যে আছেন ইনোভেটিভ ডেভেলপমেন্ট প্রাকটিশনারস অ্যান্ড থিংকারস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবু সালেহ মোঃ মুসা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক রাশিক আমিন,  ইনোভেটিভ ডেভেলপমেন্ট প্রাকটিশনারস অ্যান্ড থিংকারসের বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের প্রধান এস এম ইমতিয়াজ ভুঁইয়া ও বিআইসিএম’র সহকারী অধ্যাপক ফয়সাল আহমদ খান।

“ESG Disclosure Practices in the Publicly Listed Companies in Bangladesh” শীর্ষক গবেষণা প্রস্তাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মেলিতা মেহজাবিনের দলে আরও আছেন যুক্তরাজ্যের Manchester বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জাভেদ সিদ্দিকি ও বিআইসিএম’র প্রভাষক এস. এম. কালবীন ছালিমা।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব ড. নাহিদ হোসেন এর নেতৃত্বে “Factors of Company’s Lower Propensity to R&D and the Response from Capital Market: A Case of LDC Graduating Countries” শীর্ষক গবেষণা প্রস্তাবের দলের অন্যান্যদের মধ্যে আছেন বিআইসিএম এর প্রভাষক ইমরান মাহমুদ, ফাইমা আক্তার ও মোঃ আদনান আহমেদ।

এছাড়াও, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুবোধ দেবনাথের নেতৃত্বে “Corporate Resource Efficiency and Environmental Performance in Bangladesh: Measures, Evaluation, and Management for Sustainable Development” শীর্ষক গবেষণা প্রস্তাবটি নির্বাচিত হয়েছে। দলের অন্য সদস্যরা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোঃ রেজাউল করিম, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস’র সহকারী অধ্যাপক রতন ঘোষ ও বিআইসিএম এর প্রভাষক গৌরব রায়।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.