গাজায় উভয় সংকটে রয়েছে আমেরিকা ও ইসরাইল: ইরান

অবরুদ্ধ গাজা উপত্যকার বিরুদ্ধে চলমান যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরাইল উভয় সংকটে রয়েছে বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ নিরাপত্তা কর্মকর্তা আলী আকবার আহমাদিয়ান। তিনি বলেন, তারা এখন গাজায় আগ্রাসন চালিয়েও যেতে পারছে না আবার থামাতেও পারছে না।

ইরান সফররত ইরাকের সাবেক প্রধানমন্ত্রী আদেল আব্দুল-মাহদির সঙ্গে তেহরানে এক বৈঠকে এ মন্তব্য করেন ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আহমাদিয়ান।

তিনি বলেন, ইসরাইল যদি গাজায় আগ্রাসন চালিয়ে যায় তাহলে তার পরাজয় অনিবার্য। আবার যদি যুদ্ধ বন্ধ করে সেনা প্রত্যাহার করে নেয় তাহলেও সেটি পরাজয় হিসেবেই বিবেচিত হবে। পক্ষান্তরে মার্কিন যুক্তরাষ্ট্র যদি মধ্যপ্রাচ্য থেকে সেনা প্রত্যাহার করে নেয় তাহলে সেটি তার জন্য পরাজয় হিসেবে বিবেচিত হবে। অন্যদিকে গাজা আগ্রাসনে সরাসরি পৃষ্ঠপোষকতা দেয়ার কারণে ওই যুদ্ধ চালিয়ে যাওয়ার মাধ্যমে যে পরাজয় ঘনিয়ে আসবে তাতে মার্কিন সরকারও সমানভাবে অংশীদার থাকবে।

ইরানের সর্বোচ্চ নিরাপত্তা কর্মকর্তা মধ্যপ্রাচ্যে তৎপর ইহুদিবাদ ও সাম্রাজ্যবাদ-বিরোধী প্রতিরোধ ফ্রন্টকে আরো শক্তিশালী হওয়ার আহ্বান জানিয়ে বলেন, শত্রুরা তাদের সর্বশক্তি নিয়োগ করেছে বলে প্রতিরোধ ফ্রন্টের শক্তিশালী হওয়ার বিকল্প নেই।

সাক্ষাতে আহমাদিয়ানের বক্তব্যের প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করেন আব্দুল-মাহদি। এ সময় দু’দেশের দুই কর্মকর্তা ইরান ও ইরাকের মধ্যে সম্পর্ক ও সহযোগিতা আরো শক্তিশালী করার উপায় নিয়েও আলোচনা করেন। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.