রাজধানীতে সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে সম্ভাবনার শীত উৎসব

সারাদেশের মত রাজধানীতেও জেঁকে বসেছে হাড় কাঁপানো শীত। শীত আমাদের কাছে একটি উৎসবের সময় হলেও পথ শিশু, সুবিধা বঞ্চিত শিশু এবং দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে শীত মানেই বিভিষিকা। আর দেশের উত্তর অঞ্চলে শীত মানেই আর এক দুঃস্বপ্ন। প্রতিবছর শীত এবং ঠান্ডাজনিত রোগে সেসব অঞ্চলের শিশু ও বৃদ্ধদের মৃতের সংখ্যা গড়ে ১০০ জন। শীতে এই সকল মানুষের কষ্ট দুর করে একটি উৎসবের আমেজ দিতে প্রতিবছরের মত এবারের শীতেও সম্ভাবনা আয়োজন করতে যাচ্ছে পুষ্পকলির শীত উৎসব।

উৎসবে সম্ভাবনা ঢাকার পথ শিশু, সুবিধা বঞ্চিত শিশু এবং ঢাকাসহ উত্তর বঙ্গের প্রত্যন্ত এলাকার ১০টি বিদ্যালয়ের ১২০০ জন শিশুর মাঝে শীতের পোষাক, পিঠা উৎসব এবং সচেতনতা বৃদ্ধির জন্য ক্যম্পেইন পরিচালনা করবে।

এ উৎসবের অংশ হিসেবে শনিবার (২৩ ডিসেম্বর) সকাল ১০ টা ৩০ মিনিট থেকে বিকেল ৩টা পর্যন্ত মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামের ৫ নম্বর গেটের ভেতরের খোলা অংশে প্রায় সুবিধা বঞ্চিত শিশুরা উৎসবে মেতে উঠেছিলো। সুবিধা বঞ্চিত শিশুদের জন্য আয়োজিত এই উৎসবে ছিলো হরেক রকমের পিঠা পুলি খাওয়া, দিনের শীত নিবারণের জন্য দেওয়া হয় ভারী জ্যাকেট, উৎসবের মাত্রাবাড়িয়ে দিতে ছিলো শিশুদের সাংস্কৃতিক পরিবেশনা ও সম্ভাবনা স্বেচ্ছাসেবীদের নিজস্ব সাংস্কৃতিক পরিবেশনা।

এছাড়া উৎসবে সম্ভাবনার বিভিন্ন প্রকল্পের সুবিধা ভোগীরা উপস্থিত ছিলেন। সম্ভাবনার বিভিন্ন প্রকল্পে সুবিধা বঞ্চিত নারীদের হাতের তৈরি পন্য প্রর্দশন করা হয়। পাশাপাশি পুষ্পকলি স্কুলসহ সম্ভাবনা’র বিভিন্ন প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষন প্রাপ্ত শিক্ষার্থীদের সনদপত্র প্রদান করা হয়, বিভিন্ন প্রকল্পের সেরা কর্মী ও স্বেচ্ছাসেবীদের সম্মাননা প্রদান করা হয়।

শিশুদের সাথে উৎসবের আনন্দ ভাগাভাগি করতে শিশু অভিভাবক হিসেবে উপস্থিত ছিলেন স্ট্যান্ডার্ড গ্রুপের নির্বাহি পরিচালক মোহাম্মদ তোফাজ্জল আলী, সম্ভাবনার প্রতিষ্ঠাতা আরিফুল ইসলাম, মজার ইশকুলের প্রতিষ্ঠাতা আরিয়ান আরিফ, নারী উদ্দ্যোক্তা হাসিনা মুক্তা, শরমিন সুলতানা নুপুর, সম্ভাবনার সহ উদ্দ্যোক্তা মুশফিকা নিশাত, আল আমিন হোসেন, আরেফিন মাহাদি স্বেচ্ছাসেবী শাখার প্রেসিডেন্ট এবং শুভাকাংক্ষীগণ।

সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে এ আয়োজন সম্পর্কে সম্ভাবনার অন্যতম পৃষ্ঠপোষক, স্ট্যান্ডার্ড গ্রুপের নির্বাহি পরিচালক মোহাম্মাদ তোফাজ্জল আলী জানান, সুবিধা বঞ্চিত মানুষের জীবনমান উন্নয়নে সম্ভাবনা নিরালস ভাবে কাজ করে যাচ্ছে। তাদের সাথে সম্পৃক্ত হতে পেরে আমি ভিষন আনন্দিত। আমি বিশ্বাস করি আমরা সবাই যদি সবার জায়গা থেকে সুবিধা বঞ্চিত শিশুদের পাশে দাড়াই তবে ভবিষ্যতে আরো শক্তিশালী এবং সমৃদ্ধশালী দেশ গড়ে তুলতে পারবো ইনশাল্লাহ।

এ আয়োজন সম্পর্কে সম্ভাবনা সংগঠনের প্রতিষ্ঠাতা আরিফুল ইসলাম জানান,  শীতের এই আমেজটা কিংবা মমতাময়ী মায়ের হাতের পিঠাপুলির খাওয়ার সুযোগ সমাজের সুবিধা বঞ্চিত শিশুরা পায় না। সম্ভাবনা চায়, বিভিন্ন উৎসব আমরা যেভাবে পালন করি, শিশুরাও যেন সেভাবে  পালন করতে পারে। সে লক্ষ্যে সম্ভাবনা ঢাকার পথ শিশু, সুবিধা বঞ্চিত শিশু এবং ঢাকাসহ উত্তর বঙ্গের প্রত্যন্ত এলাকার ১০টি বিদ্যালয়ের ১২০০ জন শিশুর মাঝে শীতের পোষাক,  পিঠা উৎসব এবং সচেতনতা বৃদ্ধির জন্য ক্যম্পেইন পরিচালনা করবে।

উল্লেখ্য, ‘সম্ভাবনা’র পথ চলা শুরু হয় ২০১১ সালে। সূচনালগ্ন থেকে সংগঠনটি দেশে দারিদ্র ও পিছিয়ে পরা জনগোষ্ঠির ভাগ্য উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। এ প্রতিষ্ঠান বিগত ১২ বছরে সাফল্যের সাথে সুবিধা বঞ্চিত শিশুদের শিক্ষার জন্য ‘পুষ্পকলি স্কুল’, সুবিধা বঞ্চিত নারীদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে স্বাবলম্বি করতে ‘অনিন্দিত নারী’ ও যুবকদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ‘স্বনির্ভর’ প্রকল্প পরিচালনা করে আসছে। সুবিধা বঞ্চিত শিক্ষিত বেকার জনগোষ্ঠির বিনামূল্যে আইটি প্রশিক্ষন প্রদানের লক্ষ্যে সম্ভাবনা ‘সম্ভাবনা আইসিটি সেন্টার’ নামে একটি নতুন উদ্দ্যোগ হাতে নিয়েছে। “প্রযুক্তির অধিকার আলোকিত জীবনের অঙ্গিকার” এই শ্লোগানকে সামনে রেখে দেশের সকল স্তরের মানুষের মাঝে প্রযুক্তি আলো পৌছে দিতে প্রকল্পটি হাতে নেয়া হয়েছে।  যার মাধ্যমে সুবিধা বঞ্চিত, কর্মহারানো, শিক্ষা বঞ্চিত  নারী ও পুরুষদের স্থায়ী কর্মসংস্থান সৃষ্টি করে চলছে। এছাড়াও প্রত্যন্ত অঞ্চলের সুবিধা বঞ্চিত নারীদের জন্য বিনামূল্যে স্বল্পমেয়াদি প্রশিক্ষন প্রকল্প পরিচালনা করছে সম্ভাবনা। এ প্রকল্পের আওতায় দেশের ৬৪ জেলার প্রত্যন্ত অঞ্চলের পিছিয়ে পরা ও সুবিধা বঞ্চিত নারীদের বিনামূল্যে স্বল্প মেয়াদি হস্তশিল্প ও উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষন দিবে সম্ভাবনা।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.