সরফরাজের জায়গায় রিজওয়ান

মাত্র এক সিরিজ আগেই টেস্ট ক্রিকেটে অসাধারণ প্রত্যাবর্তন করেছিলেন সরফরাজ আহমেদ। অবশ্য মোহাম্মদ রিজওয়ানের টানা অফ-ফর্মে সেই সুযোগটি পেয়েছিলেন তিনি। এবার আবারও পাকিস্তান দলে ফিরলেন রিজওয়ান। আর তার কাছেই জায়গা হারাতে হলো সরফরাজকে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বক্সিং ডে টেস্টের জন্য ১২ জনের দল ঘোষণা করেছে পাকিস্তান। পার্থে আগের টেস্ট থেকে মেলবোর্নের একাদশে তিনটি পরিবর্তন আসার জোরালো সম্ভাবনা সৃষ্টি হয়েছে। পাকিস্তান খেলাতে পারে বিশেষজ্ঞ কোনো স্পিনারকেও।

পার্থ টেস্টে বলার মতো পারফরম্যান্স ছিল না সরফরাজের। দুই ইনিংসে ৩ ও ৪ রানে আউট হন তিনি। কিপিংয়েও ৩৬ বছর বয়সী এই ক্রিকেটারকে নড়বড়ে দেখা গেছে। ৫৪ টেস্ট খেলা সাবেক এই অধিনায়ক অবশ্য বাদ পড়েছেন পাকিস্তানের প্রস্তুতি ম্যাচটির পর। মেলবোর্নে দুই দিনের প্রস্তুতি ম্যাচটিতে সরফরাজ ফিরে যান ৩৫ ও ১০ রান করে। ভিক্টোরিয়া একাদশের বিপক্ষে এই ম্যাচটিতে রিজওয়ান করেন অপরাজিত হাফ সেঞ্চুরি। আর তাতেই বাউন্সি উইকেটে ফের বিবেচনায় আসেন রিজওয়ান।

অধিনায়ক শান মাসুদ এই ব্যাপারে বলেন, ‘আমাদের মনে হয়েছে রিজওয়ান খেলার জন্য তৈরি আছে এবং সরফরাজকে আমরা খানিকটা বিরতি দিতে পারি, যেন নিজেকে গুছিয়ে নিয়ে আবার ফিরতে পারে। মূলত কন্ডিশনের কথা ভেবেই এটা ট্যাকটিক্যাল সিদ্ধান্ত এবং এই কন্ডিশনে প্রতিটি ক্রিকেটারের কাছ থেকে সেরাটা বের করে আনার ব্যাপার।’

তিনি আরও বলেন, ‘রিজওয়ান মাত্রই বিশ্বকাপ শেষ করে এসেছে, অনেক সাদা বলের ক্রিকেট খেলেছে। আর নিউজিল্যান্ড সিরিজে সরফরাজ দায়িত্ব নেওয়ার পর থেকে তাঁর (রিজওয়ানের) একটা বিরতিও পড়েছে লাল বলে। সরফরাজের পারফরম্যান্স দুর্দান্ত ছিল আর রিজওয়ান লাল বলে খুব একটা খেলেনি। ফলে এখানে একটা পদ্ধতি আছে। যদি আমার হাতে থাকত, তাহলে আমি দুজনকেই খেলাতাম। তবে সেটি সম্ভব নয়। এখন আমাদের মনে হচ্ছে রিজওয়ান প্রস্তুত।’

পাকিস্তান দল- ইমাম-উল-হক, আবদুল্লাহ শফিক, শান মাসুদ (অধিনায়ক), বাবর আজম, সৌদ শাকিল, মোহাম্মদ রিজওয়ান, আঘা সালমান, শাহীন শাহ আফ্রিদি, হাসান আলী, মির হামজা, আমির জামাল ও সাজিদ খান।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.